ছুটবে ১৬০ কিমি গতিতে, দুর্ঘটনাতেও হবে না মৃত্যু; আসছে ট্রেন-১৮


চেন্নাই : ১৬ বগির ট্রেন। দেখতে মেট্রোর মত। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার। যা ভারতের দ্রুততম। ২০১৯ সালের জানুয়ারি থেকে চালু হবে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই "ট্রেন-১৮"। প্রাথমিকভাবে দিল্লি-ভোপাল রুটে চালানো হবে ট্রেনটি।

ট্রেনটি তৈরি করতে ১৮ মাস সময় লেগেছে চেন্নাইয়ের "ইন্টেগ্রাল কোচ ফ্যাক্টরি" বা ICF-র। যা নয়া রেকর্ড। সাধারণ ট্রেনের মত দ্রুতগতির এই ট্রেনটিতে আলাদা ইঞ্জিন থাকবে না। মেট্রোর মতই কোচের সঙ্গে থাকবে ইঞ্জিন। খুব কম সময়ই বেশি গতি তুলতে পারবে ট্রেন-১৮। ফলে কমবে যাতাযাতের সময়।

ICF-র ম্যানেজিং ডিরেক্টর সুধাংশু মানি বলেন, "ট্রেনটির মূল বৈশিষ্ট্য হল, এটির কোচ সংখ্যা ১৬। যা ভারতের ইতিহাসে সর্বপ্রথম।" তিনি আরও জানান, ট্রেন-১৮-এ যাত্রীসুরক্ষার উপর জোর দেওয়া হয়েছে। তিনি বলেন, "ট্রেনটির বগিগুলি এমনভাবে ডিজ়াইন করা হয়েছে যে, ১৬০ কিলোমিটার বেগে ছোটা সত্ত্বেও লাইনচ্যুত হওয়ার কোনও ভয় নেই। কাপলিংগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ধাক্কা লাগলেও একটি বগি অপরটির উপর উঠে যাবে না। ফলে বড় দুর্ঘটনাতেও এড়ানো যাবে মৃত্যু। ন্যূনতম যাত্রী আহত হবে। এছাড়াও জোর দেওয়া হয়েছে অগ্নি সুরক্ষাতে।"

ট্রেন তৈরিতে ICF-র কর্মীদের উৎসাহেরও ভূয়সী প্রশংসা করেন মানি। তাঁর বিশ্বাস, ICF-র ক্ষমতা রয়েছে আরও উন্নত ট্রেন তৈরি করার। তাঁর বক্তব্য, "এটা আমাদের প্রথম পদক্ষেপ। আমাদের আরও ধাপ অতিক্রম করতে হবে। কিন্তু, আমি বলতে পারি আমরা বুলেট ট্রেন ও মেট্রো তৈরি করতে প্রস্তুত।" 

মানি জানান, প্রাথমিকভাবে, আরও ৬ টি ট্রেন তৈরি করা হবে। পরীক্ষামূলক দৌড় সফল হলে আরও ট্রেন-১৮ তৈরি করা হবে। ট্রেনগুলি রক্ষণাবেক্ষণের জন্য দিল্লিতে উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে।