সরকারি ভর্তুকি নিলে ব্যাংক অ্যাকাউন্টে আধার লাগবে


নয়াদিল্লি: কেন্দ্রের কাছ থেকে রান্নার গ্যাসে ভর্তুকি অথবা অন্য কোনও ধরনের আর্থিক সুবিধা নিলে সেই ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্টে কেওয়াইসি জন্য আধার দেওয়া থাকলে তা থাকবে। তবে এই ধরনের সুবিধা না থাকলে অ্যাকাউন্টের ক্ষেত্রে আধার ইকেওয়াইসি-র কোনও প্রয়োজন পড়বে না।

তবে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে পরিচিয় যাচাই করতে আধার কার্ড কাজে লাগাতে পারা যাবে যদিও ব্যাংক সেই আধার নম্বর ওই অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত করতে পারবে না।

এই মর্মে সম্প্রতি ইউআইডিএআই বা আধার কর্তৃপক্ষের পক্ষ থেকে সমস্ত ব্যাংকে চিঠি দিয়ে জানিয়েছে, তাতে কোন কোন ক্ষেত্রে আধার ব্যবহার করা যেতে পারে বলা থাকছে। ওই চিঠির কপি রিজার্ভ ব্যাংকের কাছেও পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট রায়ে জানিয়েছে, আধার নম্বর ব্যবহারের ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলির উপর নিষেধাজ্ঞা দিয়েছে৷ বলা হয়েছিল, শুধুমাত্র সরকারি কল্যাণমূলক প্রকল্পগুলির ক্ষেত্রে এটিকে ব্যবহার করা যাবে। শীর্ষ আদালতের ওই রায়ের পর আইনি পরামর্শ নেয় ইউআইডিএআই ৷ সেই পরামর্শ নেওয়ার পর ব্যাংকগুলিকে লিখিত নির্দেশ পাঠিয়েছে বলে সরকারি সূত্রে খবর।

তবে আধার ভিত্তিক পেমেন্ট সিস্টেম (এইপিএস) এবং ভীমআধার পে কার্যকর থাকবে এবং ডিবিটি সুবিধাভোগীরা মাইক্রো-এটিএম, এইপিএস ও ভীমআধার পে থেকে টাকা তুলতে পারবেন।