কলেজে ভরতির জন্য আসল নথি জমা রাখতে হবে নাঃ ইউজিসি


দিল্লি : কলেজে ভরতির ক্ষেত্রে এবার থেকে পড়ুয়াদের আর আসল নথি জমা রাখতে হবে না। আজ UGC-র তরফে দেশের সমস্ত স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে এই নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, ভরতির জন্য জমা নেওয়া ফি ফেরত দেওয়ার ক্ষেত্রেও শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিশেষ নির্দেশ দিয়েছে UGC।

বিভিন্ন রাজ্য থেকে UGC-র কাছে অভিযোগ জমা পড়েছিল, ভরতির সময় অনেক কলেজ ছাত্রছাত্রীদের মার্কশিট, স্কুল সার্টিফিকেট ইত্যাদি নিজেদের কাছে জমা রেখে দেয়। এই অভিযোগ পেয়ে নড়েচড়ে বসে UGC। এরপর তাদের তরফে নির্দেশ জারি করা হয়েছে যে, কলেজ বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভরতির সময় ছাত্রছাত্রীদের নথি যাচাই করে দেখতে পারবে, কিন্তু সেগুলি যাচাই করে ছাত্রছাত্রীদের সঙ্গে সঙ্গে ফেরত দিয়ে দিতে হবে, কোনওভাবেই সেগুলি জমা রাখা যাবে না।

কলেজে ভরতির ফি নিয়েও বিভিন্ন সময় অভিযোগ উঠেছে। এক্ষেত্রে UGC-র তরফে নির্দেশ দেওয়া হয়েছে, ছাত্রছাত্রীরা কোনও কলেজে বা বিশ্ববিদ্যালয়ে ভরতির জন্য ফি জমা দেওয়ার পর যদি সিদ্ধান্ত নেয় যে তারা সেখানে পড়বে না, তবে কলেজ বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফি বাবদ নেওয়া সেই টাকা ফিরিয়ে দেবে। যদি ভরতির সময়সীমা শেষের ১৫ দিনের মধ্যে ছাত্রছাত্রীরা নিজেদের নাম তুলে নেয়, তবে ফি বাবদ জমা দেওয়া পুরো টাকাই তাদের ফিরিয়ে দিতে হবে। যদি ১৫ দিনের সেই সময়সীমা পেরিয়ে যায়, তবে ফি-র পাঁচ শতাংশ বা সর্বাধিক ৫ হাজার টাকা কেটে বাকি টাকা ছাত্রছাত্রীদের ফিরিয়ে দিতে হবে।