সিজনের প্রথম কোটিপতি বিনিতা, ₹৭ কোটির প্রশ্নটা আপনি পারতেন?

বিনিতা জৈন

চলতি বছরের 'কওন বনেগা ক্রোড়পতি'র সিজনে প্রথম কোটিপতি পেলেন দর্শক। অসমের বাসিন্দা বিনিতা জৈন পেয়েছেন ১ কোটি টাকা পুরস্কার। পেশায় গৃহশিক্ষিকা এবং দুই সন্তানের মা বিনিতা সাত কোটির প্রশ্ন অবধি পৌঁছে খেলা ছেড়ে দেন। কারণ তিনি সেই প্রশ্নের সঠিক উত্তর জানতেন না। তাঁর হাতে কোনও লাইফলাইনও ছিল না। বিনিতার খেলায় অত্যন্ত গর্বিত ও খুশি শো-এর সঞ্চালক অমিতাভ বচ্চন। 

শো-এর ১৩ নম্বর, অর্থাত্ ৫০ লক্ষ টাকার প্রশ্নেই বিনিতা তাঁর সবক'টি লাইফলাইন খুইয়ে ফেলেছিলেন। ১৪ নম্বর প্রশ্ন ছিল ১ কোটি টাকা। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, কোন মামলা শুনতে সবচেয়ে বড় সাংবিধানিক বেঞ্চ গঠিত হয়েছিল সুপ্রিম কোর্টে? এই প্রশ্নের চারটি অপশন ছিল, গোলকনাথ মামলা-অশোকা কুমার ঠাকুর মামলা, শাহ বানো মামলা এবং কেশবানন্দ ভারতী মামলা।

এই প্রশ্ন শোনামাত্র বিনিতার মুখে হাসি দেখা যায়। তিনি সঠিক উত্তর জানতেন এবং সেই মতো চতুর্থ উত্তর কেশবানন্দ ভারতী মামলাকে লক করতে বলেন তিনি। যদিও লক করার আগে বেশ কিছুটা সময় মন দিয়ে এর উত্তর ঝালিয়ে নেন তিনি। ৭:৬ অনুপাতে এই মামলায় রায় ঘোষণা হয়েছিল। উত্তর সঠিক হওয়ার পর অমিতাভ-সহ গোটা দর্শক আনন্দে ফেটে পড়েন। অমিতাভ বলেন, এই সিজনের প্রথম ক্রোড়পতি পেয়ে গিয়েছি আমরা। এবং এটা অত্যন্ত বড় জয় বলে উল্লেখ করেন বিগ বি।

এর পরই শেষ প্রশ্ন যার অর্থমূল্য ৭ কোটি টাকা, সেটি জিগ্গেস করা হয় বিনিতাকে। কম্পিউটার স্ক্রিনে ভেসে ওঠে প্রশ্ন, 'স্টক টিকারের আবিষ্কর্তা কে?' এই প্রশ্নের সঠিক উত্তর জানতেন না বিনিতা। সেই মুহূর্তে খেলা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। অপশনে দেওয়া চারটি উত্তরের একটি তাঁকে অমিতাভ গেস করতে বললে, তিনি প্রথম অপশনটি লক করতে বলেন। 

অপশনগুলি হল, এডওয়ার্ড কালাহান, থমাস এডিসন, ডেভিড গ্যাসটেটনার এবং রবার্ট বার্কলে।

বিনিতা বেছে নেন প্রথম অপশন এডওয়ার্ড কালাহান। অমিতাভ ঘোষণা করেন, এটি সঠিক উত্তর। বিনিতা যদি খেলা না ছেড়ে এই উত্তরটি দিতেন, তবে তিনি সাত কোটি টাকা জিততে পারতেন।