নিকেশ মাসুদ আজহারের ভাইপো উস্মান হায়দার

নিরাপত্তা বাহিনীর অভিযানে খতম হল জইশ–ই–মহম্মদ প্রধান মাসুদ আজহারের ভাইপো উস্মান হায়দার সহ–দুই জঙ্গির। দক্ষিণ কাশ্মীরে ত্রাল এলাকায় মঙ্গলবার রাতে এই ঘটনাটি ঘটেছে। গত সপ্তাহে  এই এলাকায় স্নাইপার হামলা চালায় জঙ্গিরা। তাতে মৃত্যু হয়েছিল ভারতীয় জওয়ানের। তারপর থেকেই সীমান্তে সতর্ক থাকার নির্দেশ জারি করা হয়েছিল।
স্নাইপার হামলায় উস্মান জড়িত বলে মনে করা হচ্ছে। ওই হামলায় প্রাণ হারান এক সেনা জওয়ান সহ–কয়েকজন। জানা গিয়েছে, উস্মানকে নিকেশ করার পর তার থেকে আমেরিকায় তৈরি একটি এম–৪ কারবাইন রিভলভার  উদ্ধার করা হয়েছে। স্নাইপার আক্রমণে এই রিভলভারের ব্যবহার হয়ে থাকতে পারে বলে নিরাপত্তা বাহিনীর অনুমান। ঘটনার পর জইশ–ই–মহম্মদের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় বিবৃতি এবং ভিডিয়ো প্রকাশ করা হয়েছে।

সেনাবাহিনী সূত্রে খবর, মঙ্গলবার রাতে ত্রালের এনকাউন্টার প্রায় ৬ ঘণ্টা ধরে চলেছে। একটি বাড়িতে লুকিয়ে  তারা হামলা করছিল। তাতে আগুন লেগে যাওয়ায় দুই জঙ্গির প্রাণ যায়। স্থানীয়দের এখন ওই বাড়ির আশাপাশে না  যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কোনও বিস্ফোরক থেকে গেলে ভয়াবহ কিছু একটা ঘটতে পারে বলে আশঙ্কা। কুলগ্রামে কিছুদিন আগে এমনই একটি ঘটনা ঘটে। সেখানে এনকাউন্টারের পরে পড়ে থাকা বোমা ফেটে মৃত্যু হয় বেশ কয়েকজনের।