যে দশ লক্ষণ দেখে বলা যায় পুত্র সন্তান হবে কি না


লক্ষণশাস্ত্র অনুসারে অন্তঃসত্ত্বা অবস্থায় এমন অনেক লক্ষণ আছে, যা দেখে বলা যায় আপনার পুত্র সন্তান হবে না কন্যা সন্তান হবে। এখানে সেই রকম দশটি লক্ষণ নিয়ে আলোচনা করা হল।

(১) অন্তঃসত্ত্বা অবস্থায় যদি মুখে হঠাৎ করে ব্রণ বেরতে শুরু করে, তা হলে আপনি সম্ভবত পুত্র সন্তান প্রসব করতে চলেছেন।

(২) অন্তঃসত্ত্বা অবস্থায় আপনার চুলের বৃদ্ধির হার স্বাভাবিকের থেকে বেশি হয়, তার মানে সম্ভবত আপনি পুত্র সন্তান প্রসব করতে চলেছেন।

(৩) অন্তঃসত্ত্বা অবস্থায় আপনার যদি মনে হয়, আপনার দুই পায়ে ঠান্ডার অনুভূতি বেশি মনে হয়, তা হলে জানুন সম্ভবত আপনি পুত্র সন্তানের মা হতে চলেছেন।

(৪) অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলাদের প্রস্রাবের রং ঘন ঘন পরিবর্তন হয়। এটাই স্বাভাবিক, কিন্তু প্রস্রাবের রং বেশির ভাগ সময় খুব ঘন উজ্জ্বল হলদে হলে, নিশ্চিত ভাবে জানুন, সেই মহিলা পুত্রসন্তানের মা হতে চলেছেন।

(৫) অন্তঃসত্ত্বা অবস্থায় কোনও মহিলার যদি মনে হয়,  পেটটা যেন নীচের দিকে থেকে থেকেই টানছে, তা হলে এটাও একটা লক্ষণ সেই মহিলার পুত্র সন্তানের মা হওয়ার।

(৬) অন্তঃসত্ত্বা অবস্থায় যদি আপনার হাত প্রায়ই শুষ্ক থাকে বা খসখসে মনে হয়, তা হলে আপনি পুত্র সন্তানের মা হতে চলেছেন।

(৭) অন্তঃসত্ত্বা অবস্থার প্রথম দিকে, সকালে ঘুম থেকে ওঠার পর, কোনও দুর্বলতা বা বমি বমি ভাব সে ভাবে থাকে না। কিন্তু কারও যদি সকালে ঘুম থেকে ওঠার পর প্রায় দুর্বলতা ও বমি বমি ভাব অনুভব হয়, তা হলে সম্ভবত সেই মহিলা পুত্র সন্তানের মা হতে চলেছেন।

(৮) চিকিৎসকেরা অন্তঃসত্ত্বা মহিলার পেটের ভিতর যে শিশু আছে, তার হার্টবিট প্রায়ই মেপে থাকেন। যদি গর্ভস্থ শিশুর হার্টবিট ১৪০ এর কম হয়, তা হলে মোটামুটি ভাবে বলা যায় ওই মহিলা পুত্রসন্তানের মা হতে চলেছেন।

(৯) সাধারণত অন্তঃসত্ত্বা মহিলাদের যতদিন সন্তান প্রসব না হয়, তত দিন তার স্তনের মাপ ও ওজন বাড়তে থাকে। এটা বাড়ে শিশুর পুষ্টির জন্যেই। এই রকম অবস্থাই বেশিরভাগ ক্ষেত্রে বামস্তনেরআকার বেশি বাড়ে। কিন্তু কোনও কারণে বাম স্তনের বদলে ডান স্তন যদি বেশি বাড়ে, তা হলে লক্ষণ শাস্ত্র অনুযায়ী এই মহিলা পুত্র সন্তানের মা হবেন।

(১০) সাধারণত অন্তঃসত্ত্বা অবস্থায় শারীরিককারণে মহিলাদের ঘুমতে হয় বেশি। সেই সময় কেউ যদি অজান্তে বাম দিকে কাত হয়ে বেশির ভাগ সময় ঘুমান, তা হলে জেনে নিন ওই মহিলা পুত্র সন্তানের মা হবেন।