নেতাজির স্বপ্ন এখনও পূরণ হয়নি : মোদি


দিল্লি : আজ়াদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে আজ লালকেল্লায় পতাকা তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন আজ়াদ হিন্দ বাহিনীর জীবিত সদস্যরাও। সিঙ্গাপুরে ১৯৪৩ সালের ২১ অক্টোবর সুভাষচন্দ্র বসুর উদ্যোগে আজ়াদ হিন্দ সরকার প্রতিষ্ঠিত হয়েছিল। এই সরকারকে সেই সময় সমর্থন জানিয়েছিল জাপান, জার্মান ও ইট্যালি।

আজ়াদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তিতে লালকেল্লার মাথায় উঠুক জাতীয় পতাকা। কেন্দ্রীয় সরকারের কাছে এই আবেদন জানিয়েছিলেন চন্দ্রকুমার বোস। তিনি নেতাজি সুভাষচন্দ্র বোসের প্রপৌত্র। সেই দাবি মেনে নেয় নরেন্দ্র মোদি সরকার।

আজ বক্তব্য রাখতে উঠে প্রধানমন্ত্রী বলেন, "নেতাজি প্রতিশ্রুতি দিয়েছিলেন সব ভারতীয় সমান সুযোগ-সুবিধা পাবে। তিনি এমন একটি সমাজের স্বপ্ন দেখেছিলেন, যেখানে বাসিন্দারা নিজেদের ঐতিহ্য সংস্কৃতি নিয়ে গর্ববোধ করবে। তিনি ডিভাইড অ্যান্ড রুল সমূলে উৎখাত করতে চেয়েছিলেন। কিন্তু তা এখনও পূরণ হয়নি।"

তিনি আরও বলেন, "আমরা অনেক ত্যাগের ফলে স্বরাজ অর্জন করতে পেরেছি। এটা আমাদের কর্তব্য সূরযের সঙ্গে স্বরাজকে রক্ষা করা।"

প্রধানমন্ত্রী বলেন তাঁর সরকারের আমলে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় সুরক্ষার প্রসঙ্গে তিনি বলেন, "গত ৪ বছরে জাতীয় নিরাপত্তাকে সুরক্ষিত করতে অনেক পদক্ষেপ নিয়েছে বর্তমান সরকার। নিরাপত্তার জন্য সেরা প্রযুক্তি কেনা হয়েছে। বড় ও কঠিন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে সরকারের। এটাই চলবে। সার্জিকাল স্ট্রাইক হোক বা নেতাজির ফাইল প্রকাশ, বড় বড় সিদ্ধান্ত আমাদের সরকারের আমলে নেওয়া হয়েছে।"