৪০০০ শিক্ষকের নিয়োগ বাতিল করল রাজ্য সরকার


লখনউ: রাজ্য প্রশাসনের পক্ষ থেকে আচমকা জারি করা হল একটি নির্দেশিকা। আর যার কারণে এক ধাক্কায় বাতিল হয় গেল শিক্ষক পদে চার হাজার প্রার্থীর আবেদন। যারা উর্দু শিক্ষকের জন্য আবেদন করেছিলেন।

ঘটনাটি গেরুয়া রাজ্য উত্তর প্রদেশের। চলতি সপ্তাহে এমনই একটি পদক্ষেপ নিয়েছে যোগী আদিত্যনাথ পরিচালিত উত্তর প্রদেশ সরকার। প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা করেছে রাজ্যের বেসিক এডুকেশন ডিপার্টমেন্টের অতিরিক্ত মুখ্য সচিব প্রভাত কুমার।

এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল বিগত সরকারের আমলে। যে সরকারের প্রধান তথা মুখ্যমন্ত্রী ছিলেন অখিলেশ যাদব। সপা জামানার শেষের দিকে উত্তর প্রদেশ বেসিক এডুকেশন বোর্ড বাঁ উত্তর প্রদেশ বেসিক শিক্ষা পরিষদের পক্ষ থেকে বিপুল সংখ্যায় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়।

মোট ১৬ হাজার ৪৬০ জন শিক্ষক নিয়োগ করার কথা ঘোষণা করেছিল অখিলেশ যাদব পরিচালিত উত্তর প্রদেশ সরকার। যার মধ্যে প্রায় এক চতুর্থাংশ অর্থাৎ চার হাজার ছিল উর্দু শিক্ষক। কেবলমাত্র এই উর্দু শিক্ষকদের নিয়োগ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার। নিয়া নির্দেশিকায় এদিন বাতিলের কারণও জানিয়ে দেওয়া হয়েছে। সরকার পক্ষের দাবি, রাজ্যে ইতিমধ্যেই বিপুল পরিমাণ উর্দু শিক্ষক রয়েছেন। ছাত্র অনুপাতে সেই শিক্ষকের হার যথেষ্ট। নতুন করে আর কোনও শিক্ষক নিয়োগের দরকার নেই বলে দাবি করেছেন প্রভাত কুমার কর্তৃক প্রকাশিত সরকারের বিজ্ঞপ্তি।

এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে জটিলতা নতুন কিছু নয়। ২০১৬ সালের ডিসেম্বর মাসের ১৫ তারিখে উর্দু শিক্ষক নিয়োগ শুরু করেছিল অখিলেশ যাদবের সরকার। ২৩ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু হয়। যা চলেছিল ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত। মার্চ মাসে শুরু হয় কাউন্সেলিং।

সেই সময়েই ঘটে বিপত্তি। কারণ ওই বছর মার্চের তৃতীয় সপ্তাহে বদলে যায় উত্তর প্রদেশের রাজ্য সরকার। স্থগিত হয়ে যায় নিয়োগ প্রক্রিয়া। স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, নিয়োগ প্রক্রিয়া থমকে যাওয়ায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন প্রার্থীরা। হাই কোর্ট নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেয় বেসিক এডুকেশন ডিপার্টমেন্টকে। এই বিষয়ে রাজ্য সরকার খুব শীঘ্রই আদালতে রিভিউ পিটিশন দাখিল করবে বলে জানা গিয়েছে।