এই সপ্তাহেই ভারতের সঙ্গে ৩৬৬৬৭ কোটি টাকার ক্ষেপণাস্ত্র চুক্তি, জানাল রাশিয়া


এই সপ্তাহেই ভারতের সঙ্গে এস-৪০০ ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করা হবে। ৪ এবং ৫ অক্টোবর ভারত সফরে দিল্লি আসছেন রুশ প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। তাঁর উপস্থিতিতেই নয়াদিল্লিতে এই চুক্তি সম্পন্ন হবে বলে জানালেন রুশ বিদেশমন্ত্রকের অন্যতম কর্তা এবং পুতিনের অন্যতম সহযোগী ইউরি উসাকভ।

ভারতকে এই অত্যাধুনিক রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে টালবাহানা। ভারতের রুশ ক্ষেপণাস্ত্র ও প্রযুক্তি ব্যবহার নিয়ে বরাবরই নারাজ ছিল আমেরিকা। গত অগস্টেই মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের এক শীর্ষ কর্তা হুঁশিয়ারি দিয়েছিলেন, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনলে দিল্লিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে। সম্প্রতি, বিশ্ববাজারে রুশ অস্ত্রের যোগান আটকাতে বিশেষ আইনও আনে আমেরিকা। যে সমস্ত দেশ রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনবে, নিষেধাজ্ঞার মাধ্যমে তাদের 'একঘরে' করার কথাই বলা আছে এই আইনে। এই আইনের সাহায্যেই চিনের বিরুদ্ধে আর্থিক বিধিনিষেধ চাপিয়েছে আমেরিকা। রাশিয়ার কাছ থেকে সুখোই বিমান কেনার জন্যই আমেরিকার বিরাগভাজন হয় বেজিং।

ভারত অবশ্য বরাবরই মার্কিন হুঁশিয়ারি অগ্রাহ্য করে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনতে নিজের অবস্থানে অনড় ছিল। নিষেধাজ্ঞা আটকাতে গত সপ্তাহেই বিষয়টি নিয়ে আমেরিকার কাছে বিশেষ ছাড়ের আবেদন করে নয়াদিল্লি। অন্যদিকে এ নিয়ে ভারতের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানিয়েছিল মস্কো। দীর্ঘ দিন এই নিয়ে চলছিল টালবাহানা। রুশ বিদেশ মন্ত্রকের এই বক্তব্যে শেষ পর্যন্ত সেই জট কাটল বলেই মনে করা হচ্ছে। ভারতের হাতে আসছে ৩৬৬৬৭ কোটি টাকার ক্ষেপণাস্ত্র প্রতিরোধী অত্যাধুনিক রুশ সমরাস্ত্র।

২০০৭ সালে রাশিয়া প্রথম সামনে আনে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা। এই ব্যবস্থা ৪০০ কিলোমিটার দূর পর্যন্ত শত্রু ক্ষেপণাস্ত্রকে চিহ্ণিত করতে পারে এবং একই সঙ্গে ৪৮টি শত্রু ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে মাটিতে নামাতে পারে এস-৪০০। অত্যাধুনিক যে সব যুদ্ধবিমানকে রাডারে ধরা যায় না, তাদেরও চিহ্ণিত করতে পারে এই রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা। এই রুশ যুদ্ধাস্ত্র হাতে এলে নিশ্চিত ভাবেই বেশ কয়েক ধাপ এগিয়ে যাবে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা।