সিরিয়ার মাটিতে বড়সড় সাফল্য রাশিয়ার


মস্কো:  সিরিয়ার মাটিতে বড়সড় সাফল্য রাশিয়ার। বিমান হামলায় এখনও পর্যন্ত ৮৮ হাজার জঙ্গি খতম হয়েছে। রুশ সংবাদমাধ্যমের কাছে এমনটাই দাবি করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

সিরিয়া সরকারের অনুরোধে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর থেকে রাশিয়া সিরিয়ায় জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে আসছে। সের্গেই শোইগু জানান, এই হামলায় এখনও পর্যন্ত ৮৭ হাজার ৫০০ জঙ্গি খতম, ১,৪১১টি ঘাঁটি ধ্বংস এবং সিরিয়ার শতকরা ৯৫ ভাগ ভূখণ্ড মুক্ত করা হয়েছে। সিঙ্গাপুরে আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনে তিনি এমন তথ্য রুশ সংবাদমাধ্যমের কাছে জানান।

এর আগে, গত আগস্ট মাসে রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছিলেন, সিরিয়া অভিযানে এখনও পর্যন্ত রাশিয়ার ৬৩ হাজার ১২ জন সেনা অংশ নিয়েছে। এর মধ্যে ২৫ হাজার ৭৩৮ জন র‍্যাংকধারী অফিসার, ৪৩৪ জন জেনারেল এবং ৪,৩৪৯ জন আর্টিলারি ও রকেট বিশেষজ্ঞ ছিলেন। রুশ প্রতিরক্ষা দফতর জানিয়েছিল, সিরিয়া যুদ্ধে অংশ নেওয়ার মাধ্যমে রাশিয়ার সেনারা যুদ্ধের বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছে। এই সময়ের মধ্যে রাশিয়া যুদ্ধ বিমান, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ ২৩১ ধরনের আধুনিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে।