দেড় বছরের মধ্যেই কলকাতা মেট্রোর আমূল পরিবর্তনের লক্ষ্য রেলের


কলকাতা : আগামী দেড় বছরের মধ্যে কলকাতা মেট্রো রেলের পরিকাঠামো আমূল পরিবর্তন করা হবে। পুরোনো রেক বদলে নতুন রেক আনা হবে। এছাড়াও পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেলের লোকাল ট্রেনের উন্নতি করা হবে। বদল করা হবে লোকাল ট্রেনের কোচও। আজ কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রেলওয়ে বোর্ডের সদস্য রাজেশ আগরওয়াল। দুদিন ধরে তিনি রেলের ১৭টি জ়োনের সমস্ত ইঞ্জিনিয়রদের নিয়ে কনফারেন্স করেন।

কলকাতায় মেট্রো রেল চলাচল প্রায় ৩৫ বছর আগে চালু হয়েছে। দেশের বাকি অংশের তুলনায় যা বেশ প্রাচীন। তাই কলকাতা মেট্রোকে আধুনিক করার পরিকল্পনা নিয়েছে রেল মন্ত্রক। আজ সাংবাদিক বৈঠকে রাজেশ আগরওয়াল বলেন, "আগামী দেড় বছরের মধ্যে কলকাতা মেট্রো রেলে আমূল পরিবর্তন আনা হবে। সমস্ত পুরোনো রেকগুলিকে বদল করা হবে। প্রযুক্তিগতভাবে অনেক পিছিয়ে পড়ার জন্যই মেট্রোতে বারবার যান্ত্রিক ত্রুটি হচ্ছে। তাই রেল সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেলের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়র পদে নিয়োগ করা হবে।"

তিনি জানান, শুধু কলকাতা মেট্রোই নয়, পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের লোকাল ট্রেনের কোচেরও উন্নতি করা হবে। বর্ধমান-হাওড়া, শিয়ালদা-ব্যারাকপুর ও শিয়ালদা-বারাসত লাইন আরও উন্নত করা হবে বলেও তিনি জানান। হলদিয়া-সাঁতরাগাছি, হলদিয়া-খড়গপুর শাখারও পরিকাঠামোর উন্নতি করা হবে। যাত্রী নিরাপত্তা ও সুরক্ষাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানান রাজেশ আগরওয়াল।