হাফিজ, লাকভি, সালাউদ্দিন সহ ২৫৮ জনের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা প্রকাশ করল এনআইএ


নয়াদিল্লি : ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদ, জাকিউর-রহমান-লাকভি, সৈয়দ সালাউদ্দিনের নাম উঠে এল এনআইএর ২৫৮ জনের মোস্ট ওয়ান্টেড তালিকায়। পাকিস্তানের এই হাইপ্রোফাইল জঙ্গিদের মাথার দাম ঘোষণা না হলেও তেলেঙ্গানার মাওবাদী নেতা গণপতির মাথার দাম ১৫ লক্ষ টাকা ধার্য করেছে জাতীয় তদন্তকারী সংস্থা। পাশাপাশি, এনআইএর এই তালিকায় রয়েছে ১৫ জন পাকিস্তানির নাম।
শনিবার নিজেদের ট্যুইটার হ্যান্ডেল থেকে মোস্ট ওয়ান্টেডদের সেই তালিকাটি প্রকাশ করে এনআইএ। সেখানে দেশবাসীর থেকে তাদের সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। নির্দিষ্ট ফোন নম্বর ও ইমেল আইডিতে মোস্ট ওয়ান্টেডদের সম্পর্কে তথ্য পাঠাতে বলা হয়েছে। পরিবর্তে তথ্যদাতাদের পরিচয় গোপন রাখা হবে বলে আশ্বাস দিয়েছে এনআইএ। এজেন্সির তরফে দেওয়া ফোন ও ইমেল আইডি হল — ০১১-২৪৩৬৮৮০০ এবং assistance@gov.in.
এনআইএর প্রকাশ করা তালিকায় ২৫৮ জনের নাম রয়েছে। তাদের মধ্যে ১৫ জন আবার মহিলা। নাম থাকা প্রত্যেকের বিরুদ্ধেই রয়েছে ইন্টারপোলের নোটিস। এবং তাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন প্রান্তে 'জঙ্গিমূলক কার্যকলাপ', 'জঙ্গি প্রশিক্ষণ' এবং 'বিস্ফোরক মজুত' করার অভিযোগ রয়েছে। তালিকায় নাম থাকা বেশ কয়েকজন মাওবাদীর বিরুদ্ধে আবার 'দেশের সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ষড়যন্ত্র' এবং 'অস্ত্রশস্ত্র ও বিপুল পরিমাণ অর্থ' বয়ে বেড়ানোর অভিযোগ রয়েছে। প্রকাশিত তালিকায় ৯৮ জন ফেরার অভিযুক্তের ছবির পাশে লাল 'ডট' দেওয়া হয়েছে। এছাড়া ৫৭ জনের মাথার দাম ঘোষণা করেছে এনআইএ।

তবে, সবথেকে বেশি মাথার দাম ধার্য করা হয়েছে তেলেঙ্গানার মাওবাদী নেতা মুপাল্লা লক্ষ্মণ রাও ওরফে গণপতি। তার মাথার দাম ১৫ লক্ষ টাকা। পাশাপাশি, গণপতির উত্তরাধিকারী নাম্বালা কেশব রাও ওরফে বাসরাজের মাথার দাম ধার্য করা হয়েছে ১০ লক্ষ টাকা। পাশাপাশি, এনআইএর এই তালিকায় রয়েছে ১৫ জন পাকিস্তানির নাম। তাদের মধ্যে রয়েছে লস্কর-ই-তোইবা প্রধান হাফিজ সইদ, ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী জাকিউর লাকভি, আব্দুর রহমান হাফিম সইদ, ডেভিড হেডলি প্রমুখ। পাকিস্তানিদের মধ্যে হিজবুল জঙ্গি জুনেইদ আক্রম মালিকের মাথার দাম ঘোষণা করা হয়েছে ১০ লক্ষ টাকা।

প্রসঙ্গত, ২০১৭ সালে বিহারের বুদ্ধগয়া বিস্ফোরণে জড়িত ছিল মাওবাদী শীর্ষনেতা গণপতি। কিন্তু, তার হদিশ পায়নি এনআইএ। একইসঙ্গে, গণপতির উত্তরাধিকারী বাসবরাজ একজন আইইডি বিশেষজ্ঞ এবং নাশকতা চালাতে সিদ্ধহস্ত। প্রসঙ্গত, ওসামা বিন লাদেনের মৃত্যুর পর ২০১১ সালে প্রথম ৫০ জনের মোস্ট ওয়ান্টেড তালিকা প্রকাশ করেছিল ভারত। সিবিআই, এনআইএ, আইবি সহ অন্যান্য এজেন্সির সঙ্গে আলোচনা করে তৈরি হয়েছিল সেই তালিকা।