ভারতে ঘুষ না দিলে কাজ হয় না, প্রতি বছর বাড়ছে ঘুষখোরের সংখ্যা, বলছে সমীক্ষা


ঘুষ না দিলে সরকারি নানা নাগরিক সুবিধা মেলা দুরহ কাজ। এদেশে ঘুষখোরের সংখ্যা যেমন দিন দিন বাড়ছে, তেমনই বাড়ছে ঘুষ প্রদানকারীর সংখ্যা। কারণ সাধারণ কাজ করাতে গেলেও ঘুষ দিতেই হচ্ছে। নাহলে হয় কাজ আটকে যাচ্ছে অথবা অনেক দেরিতে হচ্ছে। একলপ্তে এই হল ভারতীয় সমাজব্যবস্থার এক দৈন্যতার উদাহরণ। দেশের সব রাজ্য ও প্রদেশে কম-বেশি একই চিত্র সামগ্রিকভাবে দেখা গিয়েছে।

ঘুষ দেন অধিকাংশ ভারতীয়
নরেন্দ্র মোদী সরকার ঘুষের বিরুদ্ধে কড়া হওয়ার কথা ঘোষণা করেছে। ঘুষ দেবেন না, নেবেনও না। এই বক্তব্য ছড়িয়ে দেওয়া হয়েছে। এমনকী ঘুষখোরদের বিরুদ্ধে নিয়মও জোরদার হয়েছে। তবে ঘটনা হল ৫৬ শতাংশ ভারতীয় স্বীকার করেছেন যে নাগরিক সুবিধা পেতে গেলে ঘুষ দেওয়া ছাড়া উপায় থাকে না।
   
ইন্ডিয়ান কোরাপশন সার্ভে ২০১৮
সমীক্ষা বলছে, ২০১৭ সালে তার আগের বছরের চেয়ে ১১ শতাংশ বেড়েছে ঘুষ দেওয়ার পরিমাণ। এমনটাই জানাচ্ছে ইন্ডিয়ান কোরাপশন সার্ভে ২০১৮। এই সমীক্ষা করেছে লোকাল সার্কেলস নামে একটি সংস্থা। সঙ্গে রয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া। মোট ১.৬ লক্ষ রেসপন্স এসেছে ৫০ হাজারের বেশি মানুষ এতে অংশগ্রহণ করেছেন।

ভারত নামল আরও নিচে
১৮০টি দেশের মধ্যে ২০১৭ সালে দুর্নীতির সূচকে ভারত ক্রমতালিকায় আরও দুই ধাপ নেমে ৮১ নম্বর নেমে গিয়েছে। ফলে বোঝাই যাচ্ছে, ঘুষ দেওয়ার পরিমাণ নিঃসন্দেহে ভারতে বেড়ে গিয়েছে।
   
সম্পত্তির রেজিস্ট্রেশনে সবচেয়ে বেশি ঘুষ
জমির রেজিস্ট্রেশন ও সম্পত্তির কেনা-বেচার রেজিস্ট্রি করার জায়গায় সবচেয়ে বেশি দুর্নীতি হয়। বাকী যত বিভাগ রয়েছে, তার মধ্যে এই দুটি বিভাগ মিলিয়ে মোট দুর্নীতির ৩০ শতাংশ সংগঠিত হয়।

পিছিয়ে নেই পুলিশও
এর পরে রয়েছে ইলেকট্রিসিটি বোর্ড, ট্রান্সপোর্ট অফিস, ট্যাক্স অফিসের মতো জায়গা যেখানে মোট ঘুষের ১৮ শতাংশ নেওয়া হয়। এছাড়া রয়েছে পুলিশ যাদের ৩০ শতাংশ ও পুরসভার লোকজন যাদের মোট ঘুষের ২৭ শতাংশ দিতে হয় সম্পত্তি রেজিস্ট্রেশনের জন্য।
   
নগদে ঘুষ
ঘুষের ক্ষেত্রে নগদ টাকাই সিংহভাগ ক্ষেত্রে নেওয়া হয়। মোদী সরকার ২ বছর আগে নোট বাতিলের ঘটনা ঘটালেও ৩৯ শতাংশ ঘুষ দাতা জানিয়েছেন, সরাসরি ঘুষের টাকা তাদের দিতে হয়। ঘুষদাতাদের মধ্যে ৯১ শতাংশই তাঁর রাজ্যের দুর্নীতি দমন শাখার হেল্পলাইন নম্বর জানেন না। অনেকে বলেছেন, সেই নম্বরে ফোন করলে পাওয়া যায় না।

সবচেয়ে দুর্নীতি বেশি উত্তরপ্রদেশে
মোট ১৩টি রাজ্যে সমীক্ষা চালানো হয়েছিল। তার মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত রাজ্য হিসাবে উঠে এসেছে গুজরাত, কেরল, অন্ধ্রপ্রদেশ। আর সবচেয়ে বেশি ঘুষ দিতে হয় উত্তরপ্রদেশ, পাঞ্জাব, তামিলনাড়ুতে।