২০২২ সালে চিনের সাহায্যে মহাকাশে নভশ্চর পাঠাবে পাকিস্তান


ইসলামাবাদ: এসছেন নতুন প্রধানমন্ত্রী, গঠিত হয়েছে নতুন সরকার । দেশের অন্য প্রকল্পগুলির পাশাপাশি এবার বিজ্ঞান চর্চাতেও অগ্রণী হতে উদ্যোগ নিতে চলেছে পাকিস্তান সরকার । তাই প্রতিবেশী চিনের সাহায্যে ২০২২ সালে মহাকাশে নভশ্চর পাঠাতে চলেছে পাকিস্তান, এমনই জানিয়েছেন পাক-তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধুরী ।

এটিই হবে পাকিস্তানের প্রথম মহাকাশ অভিযান । বৃহস্পতিবারে মন্ত্রীসভার একটি বৈঠকে এই প্রস্তাব অনুমোদন করেছেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান । এই বিষয়ে পাকিস্তানের স্পেস ও আপার অ্যাটমোস্ফিয়ার রিসার্চ কমিশন ও চিনের এক সংস্থার মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে । চিন ও পাকিস্তান ইতিমধ্যেই প্রতীরক্ষামূলক কয়েকটি চুক্তিতে আবদ্ধ হয়েছে । এবছরের শুরুতেও চিন দেশীয় লঞ্চ ভেহিকেলের সাহায্যে দুটি কৃত্রিম উপগ্রহ ছেড়েছিল পাকিস্তান ।

৩ নভেম্বর বেজিং -এর উদ্দেশ্যে যাত্রা করবেন ইমরান ও চিনের রাষ্ট্রপতি শি জিনপিং ও প্রিমিয়ার লি কেকিয়াং -এর সঙ্গে বৈঠক করবেন পাক-প্রধানমন্ত্রী।

২০২২ সালে উল্লেখযোগ্যভাবে ভারতও মহাকাশ অভিযানের পরিকল্পনা করেছে । তবে ভারতের ক্ষেত্রে কোনওরকম সাহায্য ছাড়াই এই অভিযানপর্ব পরিচালনা করবে ISRO কিন্তু পাককে সাহায্য করবে চিন । স্বাধীনতা দিবসেই এই কথা জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২২ সালে অর্থাৎ ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতেই মহাকাশে তিরঙ্গা ওড়াবেন কিছু উজ্জ্বল যুবক-যুবতী, লালকেল্লায় দাঁড়িয়ে জানিয়েছিলেন মোদি । রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের পরে ভারতই হবে চতুর্থ দেশ যেটি স্বাধীনভাবে মহাকাশ অভিযান পরিচালনা করবে ।