পিঠ-ব্যাগ নিয়ে পুজোর মেট্রোয় না ওঠার পরামর্শ


পুজোর ভিড়ের দিনগুলিতে পিঠে ব্যাগ নিয়ে মেট্রোয় ওঠার চেষ্টা করলে আটকাতে পারেন প্ল্যাটফর্মে কর্তব্যরত রক্ষী।

ভিড় সামলানোর পাশাপাশি পুজোর মেট্রোয় বিভ্রাট এড়াতেই যাত্রীদের এমনই কিছু অভ্যাসে বদল আনার পরামর্শ দিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। পরামর্শগুলির কথা জানিয়ে মেট্রো স্টেশনগুলিতে ব্যাপক প্রচার চালানোর কথাও ভাবা হয়েছে। এ জন্য পোস্টার এবং ফ্লেক্স ছাড়া নিয়মিত মাইকে ঘোষণা করা হবে বলেও খবর।

কী থাকছে ওই পরামর্শে? মেট্রো সূত্রে খবর, পিঠে ব্যাগ নিয়ে ভিড় কামরায় উঠতে নিষেধ করার পাশাপাশি যাত্রীদের বলা হচ্ছে তাড়াহুড়ো করে ট্রেনে না উঠতে। যাঁরা ট্রেন থেকে নামছেন, আগে তাঁদের সুযোগ দিতে বলা হচ্ছে। পাশাপাশি, দরজা বন্ধের অ্যালার্ম বাজলে যাতে জোর করে কেউ ট্রেনে না ওঠেন, সেই পরামর্শও দেওয়া হচ্ছে। বয়স্ক, অশক্ত এবং প্রতিবন্ধী যাত্রীদের ক্ষেত্রে বসার আসন ছেড়ে দেওয়ার আবেদন জানাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ।

কেন এই পদক্ষেপ? মেট্রোর আধিকারিকদের দাবি, পুজোয় এমন অনেকে মেট্রো ব্যবহার করেন, যাঁরা অন্য সময়ে মেট্রোয় সাধারণত চড়েন না। প্রায়ই নামা-ওঠার সময়ে তাড়াহুড়োর জন্য দরজা আটকে সমস্যা তৈরি হয়। পিঠ-ব্যাগ, জলের বোতল, চুলের ক্লিপ, ছাতা-সহ নানা জিনিস আটকে ব্যাহত হয় পরিষেবা।

সারা বছরের অভিজ্ঞতা দেখে মেট্রো কর্তৃপক্ষের দাবি, দরজা বন্ধ হওয়ার সমস্যাতেই সবচেয়ে বেশি পরিষেবা ব্যাহত হয়। ওই বিভ্রাট কমাতে তাই আগেভাগে যাত্রীদের সচেতন করতে উদ্যোগী তাঁরা। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ''সমস্যা সত্ত্বেও পুজোর দিনগুলিতে পরিষেবা অক্ষুণ্ণ রাখতে সর্বাত্মক চেষ্টা করছি। যাত্রীদের সহযোগিতা চাইছি আমরা।''