বিশ্রাম নয়, বাদই দেওয়া হল মহেন্দ্র সিং ধোনিকে


টি ২০ সম্রাট এবার বাদ
বিশ্রাম নয়, টি ২০ থেকে বাদ দিয়ে দেওয়া হয়েছে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। নির্বাচকরা ২০২০-র টি ২০ বিশ্বকাপের আগে অন্যদের সুযোগ দিতে চান। সূত্র মারফৎ এ খবর জানা গেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে টিম ম্যানেজমেন্টের মাধ্যমে সিদ্ধান্তের কথা ধোনিকে জানিয়ে দেওয়া হয়েছে।

সূত্রটি আর ও জানিয়েছে, নির্বাচকরা অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপের জন্য ধোনিকে ধর্তব্যের মধ্যে আনছেন না, ফলে তাঁকে টি ২০ তে আর সুযোগ দেওয়ারও কোনও মানে দেখছেন না তাঁরা। তবে একদিনের আন্তর্জাতিকে ধোনির ভবিষ্যৎ কী হবে তা বোর্ড এবং নির্বাচকরা ধোনির ওপরেই ছেড়ে দিয়েছেন।

বিসিসিআই-এর একটি সূত্র বলেছে, ''নির্বাচনী বৈঠকের আগে নির্বাচকরা ধোনিকে টিম ম্যানেজমেন্টের মাধ্যমে জানিয়ে দেন যে এবার সামনে তাকানোর সময় এসেছে, ফলে ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে তাঁরা জুনিয়র প্লেয়ারদের সুযোগ দিতে চান। সকলেই জানে যে ২০২০ বিশ্বকাপ অবধি ধোনি নিজের কেরিয়ার নাও টানতে পারেন। নির্বাচকরা মনে করেন ভারতীয় বোর্ডের এখন থেকেই ধোনির বদলি খোঁজার চেষ্টা করা উচিত।
একদিনের আন্তর্জাতিকে নিজের ভবিষ্যৎ নিয়ে ধোনি কী ভাবছেন  সে দিকে তাকিয়ে আছেন সবাই। বোর্ডের অনেকেই মনে করেন, আগামী বছরের ৫০ ওভারের বিশ্বকাপে ধোনির প্রয়োজন রয়েছে। তবে তিনি যে রান পাচ্ছেন না, তাও মাথায় আছে সকলের। তবুও উইকেট কিপার হিসেবে, এবং প্রাক্তন অধিনায়ক হিসেবে তাঁর অভিজ্ঞতা প্রেশার সিচুয়েশনে বিরাট কোহলিকে অনেকটাই সাহায্য করবেন বলে মনে করা হচ্ছে।

শুক্রবার ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটির চেয়ারম্যান এম এস কে প্রসাদ টি ২০তে যে নতুন উইকেট কিপার খোঁজা হচ্ছে তা দ্বিধাহীন ভাবেই জানিয়েছেন। ধোনির বাদ পড়া নিয়ে প্রশ্ন করা হলে প্রসাদ বলেন, ''পরের ৬ টা টি ২০ ধোনি খেলছে না, কারণ আমরা সেকেন্ড উইকেটকিপার খুঁজছি। পন্থ এবং দীনেশ কার্তিককে সুযোগ দেওয়া হবে।