অনিল অম্বানির বিরুদ্ধে আদালতে পেটিএম সহ ২৪ পাওনাদার


নয়াদিল্লি: দেনার দায়ে বেহাল দশা অনিল আম্বানির রিলায়েন্স টেলিকম এবং আরকমের। ফলে মেটাতে পারেননি নির্ধারিত সময়ে পাওনাদারের টাকা৷ তারই জেরে ২৪ পাওনাদার ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনালে অভিযোগ দায়ের করেছে অম্বানিদের বিরুদ্ধে। সেই ২৪ অভিযোগকারীদের তালিকায় রয়েছে পেটিএমও।এদের পাওনা এক কোটি থেকে ২০ কোটি টাকা। এদের অভিযোগ দীর্ঘদিন ধরেই অনিল আম্বানির কাছে বকেয়া মেটানোর জন্য আবেদন করেছিল এই সংস্থাগুলি।

এদিকে ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যে ৫৫০ কোটি টাকা বকেয়া মিটিয়ে দিতে বলেছিল শীর্ষ আদালত। বিচারপতি আরএফ নরিমানের নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চ জানিয়েছিল বকেয়া মেটাতে দেরি করলে তখন বছরে ১২ শতাংশ হারে সুদ দিতে হবে সংস্থাগুলিকে। কিন্তু তারপরেও বকেয়া মেটানোর কোনও উদ্যোগ নেয়নি অনিল অম্বানি গোষ্ঠী।

কংগ্রেস নেতা কপিল সিবল এই শিল্পগোষ্ঠীর হয়ে সেসময় মামলা লড়েছিলেন । তখন তিনি আদালতকে জানিয়েছিলেন, অনিল আম্বানি তাঁর টেলিকম সংস্থার স্পেকট্রাম বিক্রির জন্য অপেক্ষা করছেন। সেটি বিক্রি জন্য টেলিকম মন্ত্রকের প্রয়োজনীয় অনুমতি পেয়ে গেলেই সব বকেয়া মিটিয়ে দেওয়া হবে।

যদিও কপিল সিবলের সেই বক্তব্যের বিরোধিতা করে এরিকসন সংস্থার পক্ষ থেকে শীর্ষ আদালতে বলা হয়েছিল অনিল অম্বানির বিরুদ্ধে আদালত অবমাননার জন্য পদক্ষেপ করা হোক। কারণ ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৫৫০ কোটি টাকা বকেয়া মেটাতে পারেননি অনিল আম্বানি। ফলে এবার ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনালের দ্বারস্থ হয়েছে এই সংস্থাগুলি।