দিল্লি থেকে ১৩০০কিমি দূরেই এয়ারবেস তৈরি করছে চিন


নয়াদিল্লি: ফের নয়াদিল্লির কপালে ভাঁজ ফেলল চিন। ভারতের একেবারে গা ঘেঁষে মিলিটারি এয়ারবেস বানাচ্ছে বেজিং। আর এই খবরেই বাড়ছে রাজধানীর নিরাপত্তা।

তিব্বতের রাজধানী শহর লাসা। সেখানকার এয়ারপোর্টকে মিলিটারি এয়ারবেসে রূপান্তরিত করছে চিন। এটি তিব্বতের একটি সাধারণ এয়ারপোর্ট। যোগাযোগ ব্যবস্থা পোক্ত করতেই এই বিমানবন্দর বানিয়েছিল চিন। কিন্তু গোয়েন্দা সূত্রের খবর, সেই বিমানবন্দরেই নাকি বম্ব প্রুফ বিশেষ হ্যাঙ্গার বানানো হচ্ছে মাটির তলায়। সেখানে ফাইটার জেটগুলি রাখার বন্দোবস্তও করছে চিন।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী ওই আন্ডারগ্রাউন্ড শেল্টার থেকে রানওয়ে পর্যন্ত এক বিশেষ ট্র্যাক বানানো হয়েছে। বিমানবন্দরের পাশেই পাহাড়ি এলাকার তলায় তৈরি করা হয়েছে ওই হ্যাঙ্গার। সেখানে অন্তত ৩৬টি বা তিন স্কোয়াড্রন ফাইটার যেত রাখা সম্ভব বলে খবর।

ভারতের কাছে এই খবর গুরুত্বপূর্ন কারণ ওই বিমানবন্দর নয়াদিল্লি থেকে মাত্র ১৩০০কিলোমিটার দূরে অবস্থিত। একইরকমভাবে চিন রাশিয়ার সীমান্তেও এয়ারপোর্ট বেস তৈরি করে রেখেছে।

তবে ভারতও চিন সীমান্তে এয়ারস্ট্রিপ গুলিকে আপগ্রেড করছে। অরুণাচল সীমান্তে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এয়ারস্ট্রিপগুলি তৈরি হয়েছিল। এগুলিকে অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডও বলা হয়।