আইসিস জঙ্গিদের খপ্পরে ৭০০ বন্দি, বিশ্বকে এই খবর জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট


সিরিয়ায় ৭০০ জনকে বন্দি বানিয়েছে ইসলামিক স্টেট-এর জঙ্গিরা। বিশ্বকে এই চাঞ্চল্য ফেলে দেওয়া খবরটা জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদ্রিমির পুতিন। রাশিয়ার সোচিতে এক সাংবাদিক সম্মেলনে এই দাবি করেন পুতিন। তিনি জানান, সিরিয়ার যে অংশে আমেরিকার নিজস্ব নিয়ন্ত্রণ আছে বা আমেরিকার মদতপুষ্ট বিদ্রোহীদের নিয়ন্ত্রণ রয়েছে সেইখানে এই ঘটনা ঘটেছে। 

রুশ প্রেসিডেন্ট আরও জানিয়েছেন যে, এই বন্দিদের মধ্যে ইউরোপিয়ান এবং আমেরিকান-রাই রয়েছে। তিনি আরও দাবি করেছেন, আইসিস বেশকিছু শর্ত আরোপ করেছে। এই সব শর্ত না মানলে রোজ ১০ জন করে বন্দিকে হত্যা করা হবে বলে নাকি আইসিস হুমকি দিয়েছে। এমনকী মঙ্গলবার আইসিস ১০ জন বন্দিকে হত্যাও করেছে বলে পুতিন জানতে পেরেছেন।

গোটা ঘটনার জন্য আমেরিকার দিকেই আঙুল তুলেছেন পুতিন। এই মুহূর্তে সিরিয়ায় সেখানকার প্রেসিডেন্ট বাসার আল-আসাদ-এর পক্ষ নিয়ে পশ্চিমি দুনিয়ার চক্ষুশূল হয়েছে রাশিয়া। সিরিয়ায় গত কয়েক বছর ধরে যে গৃহযুদ্ধ চলছে তাতে ২০১৫ সাল থেকে অংশ নিয়েছে রাশিয়া। সরকারি বাহিনীর হয়ে রাশিয়ান আর্মি বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন এলাকায় সমানে আক্রমণ হানছে। এই মুহূর্তে ৩০০ রাশিয়ান ট্রুপ সিরিয়ার বুকে হয়ে চলা যুদ্ধে অংশ নিয়েছে।

টিএএসএস নিউজ এজেন্সি সূত্রে খবর সিরিয়ার দেইর-আল-জোর প্রদেশে একটি উদ্বাস্তু শিবিরে হামলায় চালায় আইসিস জঙ্গিরা। এই উদ্বাস্তু শিবিরটি আমেরিকার সৈন্যরা চালান। অন্তত ১৩০টি পরিবারকে আইসিস বন্দি বানিয়ে হাজিন শহরে রেখেছে বলে জানা গিয়েছে।

দিন কয়েক আগেই রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র পাওয়ার কথা ঘোষণা করে সিরিয়া। আর ঠিক তার দিন কয়েকের মাথায় আইসিস জঙ্গিদের এই ভয়ঙ্কর কীর্তি সামনে এল।

শুধু রাশিয়া নয় ইজরায়েল এয়ারফোর্সের যুদ্ধবিমান সিরিয়ার আকাশে ঢুকে হামলা হানছে। রাশিয়ার মতে, আইসিস-কে পরাস্ত করতে পারলে শুধু সিরিয়া নয় ইউরোপের একটা বড় অংশ ভয়ঙ্কর এক পরিস্থিতি থেকে উদ্ধার পাবে। বর্তমান পরিস্থিতির মোকাবিলায় এবং বন্দিদের উদ্ধার করতে মাল্টিপল এস-৩০০ ভূমি থেকে বায়ু ক্ষেপণাস্ত্র সিরিয়ার হাতে তুলে দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে সিরিয়া।