সাইবার অপরাধে ক্ষতিগ্রস্তদের জন্য হেল্পলাইন চালু হচ্ছে


সাইবার অপরাধে ক্ষতিগ্রস্তদের সাহায্যে হেল্পলাইন খুলতে চলেছে রাজ্য সরকার। কলকাতা–সহ রাজ্যে বাড়ছে সাইবার অপরাধের ঘটনা। এমন ঘটনা ঘটলে কী করা দরকার,তা জানেন না অনেকেই। তাই এই উদ্যোগ নিয়েছে রাজ্য তথ্যপ্রযুক্তি দপ্তর। ওই হেল্পলাইন ২৪x৭ ঘণ্টাই চালু থাকবে। হেল্পলাইন খোলার ব্যাপারে দরপত্র আহ্বান করা হয়েছে। নিউ টাউনের সাইবার সিকিউরিটি সেন্টার অফ এক্সেলেন্সে সহায়তা কেন্দ্র খোলার পরিকল্পনা করা হচ্ছে।

মূলত তিন ধরনের সাইবার অপরাধ হয়। তার একটি হল প্রতারণা, জালিয়াতি। এটিএম কার্ডের তথ্য জেনে, ভুয়ো ই–মেল পাঠিয়ে টাকা হাতানোর বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। ব্যাঙ্কের গ্রাহক ভুল করে এটিএম পিন দিয়ে দিয়েছেন, এমন অনেক ঘটনা রয়েছে। দ্বিতীয়টি হল ছবি বিকৃতি এবং ব্ল্যাকমেল। এ ক্ষেত্রে মূলত মহিলারা আক্রান্ত হন। মহিলাদের ছবি বিকৃত করে তাঁদের সামাজিকভাবে হেনস্থা করা হয়। ওই ছবি সোশ্যাল নেটওয়ার্ক সাইটে ছড়িয়ে দেওয়ার হুমকি এবং ব্ল্যাকমেল করে টাকা হাতিয়ে নেওয়া হয়। আর একটি অপরাধের ধরন হল ওয়েবসাইট হ্যাক করা। সাইবার অপরাধীদের লক্ষ্য থাকে বিভিন্ন ওয়েবসাইট হ্যাক করে তা নিষ্ক্রিয় করে দেওয়া, সন্ত্রাসবাদীদের বার্তা প্রচার করা। সরকারি ওয়েবসাইট হ্যাক হলে সরকারি কাজকর্মে অসুবিধে হয়। অনেকটা সময় নষ্ট হয়।

এমনই আক্রান্তদের সাহায্য করতে তৎপর তথ্যপ্রযুক্তি দপ্তর। এ কাজে তারা মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (‌ম্যাকাউট)‌–এর সাহায্য নিতে চলেছে। প্রাথমিকভাবে কী করা দরকার, কোথায় অভিযোগ জানাতে হবে, সেই তথ্য দেওয়া হবে। কলকাতা পুলিসের সাইবার ক্রাইম হেল্পলাইন রয়েছে। তবে রাজ্যের বাকি অংশের মানুষ যাতে সহজে সাহায্য পেতে পারেন, তাই তথ্যপ্রযুক্তি দপ্তর এই হেল্পলাইন খুলতে চাইছে। সেখানে তিনটে শিফটে কাজ হবে। সাইবার প্রতারণা, অপরাধে আক্রান্ত হলে কী করা দরকার সে ব্যাপারে সাহায্য পাবেন তাঁরা। দিনরাত সারাক্ষণই তা খোলা রাখা হবে। রাজ্যের তথ্যপ্রযুক্তি সচিব দেবাশিস সেন জানান, সাইবার অপরাধের ঘটনা ঘটছে। এমন ঘটনার শিকার হলে কী করা দরকার, সে ব্যাপারে সাহায্য করতে হেল্পলাইন খোলার উদ্যোগ নেওয়া হয়েছে। 

সাইবার হামলা হলে কী করা দরকার এবং কী করা ঠিক নয়— সে ব্যাপারে মানুষের মধ্যে আরও সচেতনতা বাড়াতে উদ্যোগ নিচ্ছে দপ্তর।