দিল্লির বায়ু দূষণ কমাতে লাগানো হল ৭০ হাজার গাছ


দিনে দিনে আরও খারাপ হচ্ছে দিল্লির বাতাসের মান। বায়ু দূষণের মাত্রা ক্রমেই বাড়ছে। পলিউশন কনট্রোল বোর্ডের তরফেও জানানো হয়েছে নভেম্বর মাসের প্রথম দশ দিনে দিল্লি ও তার সংলগ্ন অঞ্চলের বায়ু দূষণ ব্যাপক আকার ধারণ করবে। এই সবের মধ্যেই দিল্লির সবুজ ফুসফুস বাঁচাতে উদ্যোগী হলেন কয়েক হাজার স্বেচ্ছাসেবী।

সরকারের একার পক্ষে দিল্লি এবং তার সংলগ্ন অঞ্চলে সবুজ বিপ্লব ঘটানো সম্ভব নয় জেনেই এগিয়ে এলেন সাধারণ মানুষ। Hero TOI Green Drive-এর অংশ হিসেবে কয়েক হাজার স্বেচ্ছাসেবী জড়ো হয়েছিলেন সোনিপতের সামালখার কাছে। উদ্দেশ্য বৃক্ষরোপণ। তাঁদের এই কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল সন্ত নিরানকারী চ্যারিটেবল ফাউন্ডেশন। রবিবার দিন শেষে প্রায় ৭০ হাজার গাছের চারা লাগালেন এই সব উত্‍সাহী নাগরিক।

দিল্লির পাশাপাশি সারা বছর ধরে দেশের বিভিন্ন শহর যেমন ইন্দোর, আমেদাবাদ এবং চেন্নাইয়ে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। বছর শেষে দেশে মোট ৪ লাখ ৩০ হাজার চারা গাছ লাগানো হয়েছে।

সোনিপতের সাংসদ রমেশ চন্দ্র কৌশিক জানিয়েছেন, সময় এসেছে দূষণ রোধে মানুষ সচেতন হন। 'আমরা প্রত্যেকে একটি করে চারা গাছ লাগালে গোটা এলাকা ভরে উঠবে সবুজে। ভবিষ্যত্‍ প্রজন্মকে সুস্থ পরিবেশ উপহার দেওয়া আমাদেরই কর্তব্য।' রবিবার প্রথম চারা গাছটি রমেশ কৌশিকই লাগান।

যমুনা বায়ো ডাইভার্সিটি পার্কের দায়িত্ব প্রাপ্ত বৈজ্ঞানিক ফৈয়াজ খুদসার জানিয়েছেন ২০টি বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়েছে। সেই তালিকায় রয়েছে হারার, বাহেদা, অর্জুন, জাম, শিশু, অমলতাস, টোটা, বাবুল, কারোন্দা।