বিরাট কোহালি ১০০৩ নট-আউট


এই নিয়ে পর পর তিন বার টানা। নিজের নামের পাশে লিখে নিলেন হাজার রান। তা-ও আবার এক ক্যালেন্ডার ইয়ারে। এমন রেকর্ড কোনও ভারতীয় ক্রিকেটারের নেই। একই সঙ্গে এ বছর এখনও বিশ্ব ক্রিকেটে রানের হিসেবে তিনিই শীর্ষে।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিন সেঞ্চুরি তো পেলেনই, সঙ্গে পৌঁছে গেলেন হাজার রানে। তিনি এই বছর এখনও ১০০৩ নট-আউট। এই ক্যালেন্ডার ইয়ারে ন'টি ম্যাচ ও ১৭টি ইনিংস নিলেন হাজারে পৌঁছতে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। তাঁর রান ৭১৯। তিনি এই রানে পৌঁছেছেন ১০ টেস্টে। ৯ ম্যাচে ৬৬০ রান নিয়ে তিন নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার এডেন মারক্রাম।
ভারতীয় ক্রিকেট বোর্ড টুইট করে সেই বার্তা ইতিমধ্যেই পৌঁছে দিয়েছেন তাঁর ফ্যানদের কাছে। সেখানে বিসিসিআই লিখেছে, ''তিনি একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি পর পর তিন বছর এক ক্যালেন্ডার ইয়ারে হাজার রান পেরোলেন।''

দ্বিতীয় দ্রুততম ২৪টি টেস্ট সেঞ্চুরির পাশাপাশি এ দিন তিনি খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরি করে ফেললেন। ২৩টি সেঞ্চুরি রয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথের। বল বিকৃতি কাণ্ডে আপাতত এক বছরের নির্বাসন কাটাচ্ছেন তিনি।