অগ্রগতির জন্য 'আগামী ১০ বছর কেন্দ্রে চাই স্থায়ী সরকার'


রাজনৈতিক, অর্থনৈতিক ও নীতিগত লক্ষ্যপূরণের জন্য আগামী ১০ বছরের জন্য চাই স্থায়ী সরকার। দেশের জন্য জোট সরকার ক্ষতিকারক। বৃহস্পতিবার এমনই মন্তব্য করলেন জাতীয় নিরাপত্তা পরামর্শদাতা (এনএসএ) অজিত ডোভাল। 

এদিন নয়াদিল্লিতে অল ইন্ডিয়া রেডিও আয়োজিত সর্দার প্যাটেল স্মারক বক্তৃতা দিতে গিয়ে ডোভাল দাবি করেন, গত চার বছরে দেশের জাতীয় মনোবল অনেক বেড়েছে। 'ড্রিম ইন্ডিয়া ২০৩০- অ্যাভয়ডিং পিটফল্‌স' শীর্ষক ভাষণে তিনি বলেন, ভারতের শক্তি হল গণতন্ত্র, এবং তাকে সংরক্ষণ করা প্রতিটি ভারতবাসীর কর্তব্য।

ডোভালের কথায়, 'দুর্বল গণতন্ত্রের ফলে দেশের শক্তি ক্ষয় হয়। আগামী বছরগুলিতে ভারত কখনও দুর্বল শক্তি হিসেবে চিহ্নিত হওয়ার ঝুঁকি নিতে পারে না। তাকে কঠিন সিদ্ধান্ত নিতে হবেই। দুর্বল হয়ে পড়লে আপসের পথে হাঁটতে হবে। এবং আপস করলে জাতীয় স্বার্থের চেয়ে রাজনীতির ময়দানে টিকে থাকার লড়াই প্রাধান্য পাবে।'

এদিন এনএসএ বলেন, দুর্বল সরকার কঠিন সিদ্ধান্ত নিতে অপারগ হয়। দেশকে এগিয়ে নিয়ে যেতে, দেশবাসীর মঙ্গলের জন্য শক্ত সিদ্ধান্ত নিতে হবে। এই কারণেই আগামী ১০ বছরে কেন্দ্রে স্থায়ী, শক্তিশালী ও সিদ্ধান্ত নিতে সাবলীল, এমন সরকার প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন। তাঁর দাবি, নড়বড়ে সরকার ক্ষমতায় থাকলে জোট সংকট, দুর্নীতি এবং স্থানীয় রাজনৈতিক স্বার্থ অনেক বেশি প্রাধান্য পাবে, যা দেশের পক্ষে ক্ষতিকর। 

উদাহরণ হিসেবে তিনি ব্রাজিলের কথা তুলে ধরেন। তিনি বলেন, ব্রাজিল বিশ্ব পর্যায়ে উন্নতি করলেও তার রাজনৈতিক অস্থিরতা অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। ডোভালের যুক্তি, 'ভারত কখনও এমন অস্থিরতার শিকার হতে পারে না।'