১৯ বছরের ক্রিকেট জীবনের ইতি! গলে-তে শেষ টেস্ট খেলবেন রঙ্গনা হেরাথ


আর কোনও স্পিন নয়। এবার একেবারে সরল রেখা টেনে  ১৯ বছরের ক্রিকেট জীবনকে বিদায় জানাতে চলেছেন শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার রঙ্গনা হেরাথ। গলে-তে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন তিনি।

শ্রীলঙ্কা ক্রিকেটের তরফে জানানো হয়েছে, রঙ্গনা হেরাথ নির্বাচক মণ্ডলী এবং বোর্ডের সঙ্গে কথা বলেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। নিজেদের টুইটার হ্যান্ডেলে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড জানিয়েছে, গলে-তে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেই অবসর নেবেন তিনি। আগামী মাসের প্রথম সপ্তাহেই অনুষ্ঠিত হতে চলেছে সেই টেস্ট।

১৯৯৯ সালে গলে-তেই নিজের আন্তর্জাতিক কেরিয়ারের শুরু করেছিলেন রঙ্গনা হেরাথ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। তারপর প্রায় দীর্ঘ দুই দশক, শ্রীলঙ্কার স্পিন আক্রমণের অন্যতম কাণ্ডারি ছিলেন তিনিই। মুরলি পরবর্তী যুগে অজন্তা মেন্ডিসের আবির্ভাব ক্রিকেট দুনিয়ায় সবথেকে বেশি আলোড়ন ফেললেও ক্যারাম বোলারের রহস্য ভেদ হতেই তাঁর ধার কমে। ফলে দলেও মেন্ডিসের গুরুত্ব কমে। তবে রঙ্গনা হেরাথ কিন্তু থেকেছেন ধারাবাহিক। ৯২টি টেস্ট খেলে তাঁর ঝুলিতে এসেছে ৪৩০ উইকেট। এখনও পর্যন্ত তিনি বিশ্বের ১০ জন সর্বোচ্চ উইকেট শিকারিদের মধ্যে একজন। তাঁর আগে রয়েছেন স্যার রিচার্ড হেডলি (৪৩১) এবং স্টুয়ার্ট ব্রড (৪৩৩) ও কপিল দেব (৪৩৪)।   ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামার পর তিনি অনায়াসেই রিচার্ড হেডলিকে এবং কপিল দেবকে টপকে যাবেন, এমনটাই আশা করছেন ক্রিকেট অনুরাগীরা।

৪০ বছরের এই বাঁ হাতি স্পিনার ৩৪ বার ৫ উইকেট শিকার করেছেন। তাঁর কেরিয়ারের অন্যতম মাইলস্টোনের মধ্যে একটি হল, তিনি এক ইনিংসেই ৯ উইকেট শিকার করেছেন। পাকিস্তানের বিরুদ্ধে ওই ম্যাচে মোট ১৪টি উইকেট নিয়েছিলেন তিনি।

রঙ্গনা হেরাথের এই অবসরের সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মন খারাপ শ্রীলঙ্কার প্রধান নির্বাচক অ্যাশলে ডি সিলভার। তিনি জানিয়েছেন, " তাঁর (রঙ্গনা হেরাথ) অবসর শ্রীলঙ্কা ক্রিকেটারের জন্য বড় ক্ষতি।"