ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় খতম ৪০-এরও বেশি আইএস কমান্ডার


তেহরান:  সিরিয়ায় ফোরাতের পূর্বাঞ্চলে জঙ্গিদের ঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় আইএসের ৪০ জন কমান্ডার খতম হয়েছে। এদের সবাই আইএসের মসুল শাখার কমান্ডার। এমনটাই জানিয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি'র অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিযাদেহ।

তিনি আরও বলেছেন, ফোরাতের পূর্বাঞ্চলীয় আলবুকামালে ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও চিত্র থেকে এটা স্পষ্ট সব ক্ষেপণাস্ত্রই নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এই হামলায় মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ড্রোনও ব্যবহার করা হয়েছে। ড্রোনগুলো সম্পর্কে তিনি বলেন, এই হামলায় ইরান প্রথমবারের মতো বোমাবাহী ড্রোন ব্যবহার করেছে।

হাজিযাদেহ বলেন, জঙ্গিদের যেসব ঘাঁটিতে হামলা চালানো হয়েছে সেগুলো মার্কিন ঘাঁটিগুলোর কাছাকাছি অবস্থিত। এরপরও ক্ষেপণাস্ত্রগুলো নির্দিষ্ট স্থানে আঘাত হেনেছে। মার্কিনীরাও স্বীকার করেছে, সাফল্যের সঙ্গে ইরানের অভিযান সম্পন্ন হয়েছে।

গত সোমবার সকালে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী সিরিয়ায় ফোরাতের উত্তরাঞ্চলে জঙ্গিদের ঘাঁটি টার্গেট করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। ২২ সেপ্টেম্বর ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহওয়াজে সামরিক কুচকাওয়াজে জঙ্গিদের হামলার প্রতিশোধ নিতে পাল্টা এই হামলা চালায়। আহওয়াজে হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস ও আল আহওয়াজিয়া।