ভারতের লাইসেন্স কোন কোন দেশে অনুমতি দেওয়া হয়, দেখে নিন একনজরে:


বিদেশে ভারতীয়দের অভাব নেই। আমেরিকা, লন্ডন, জার্মানি সব দেশেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয়রা। কেউ প্রায় স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন, কেউ আবার কর্মসূত্রে বছর কয়েকের জন্য দেশছাড়া। সে যাই হোক, বিদেশে ট্রাভেল ডেসটিনেশনগুলো চষে বেড়িয়ে ফেলতে চান এসব প্রবাসীরা। নিজে ড্রাইভ করে ব্রিটেন বা ফ্রান্সের রাস্তায় ঘোরার আনন্দই আলাদা। তবে লাইসেন্স নিয়ে অনেক সময় চিন্তায় পড়তে হয়। কিন্তু নতুন নিয়মে ভারতীয়রা দেশের লাইসেন্সেই বিদেশর রাস্তায় গাড়ি চালাতে পারবেন।

কোন কোন দেশে এমন অনুমতি দেওয়া হয়, দেখে নিন একনজরে:

গ্রেট ব্রিটেন: ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলসের রাস্তায় গাড়ি চালাতে পারবেন ভারতীয় পাসপোর্ট থাকলে। এক বছর পর্যন্ত এই অনুমতি দেওয়া হয়। তবে কী ধরনের গাড়ি চালানো যাবে, তার কিছু নিয়ম রয়েছে।

ফ্রান্স: ভারতের ড্রাইভিং লাইসেন্স থাকলে ফ্রান্সের রাস্তায় গাড়ি চালানো যাবে। তবে সেটাই এক বছর পর্যন্ত মেয়াদ থাকবে। তবে লাইসেন্সের এক ফরাসি অনুবাদ থাকা জরুরি।

নরওয়ে: নরওয়েতে যাওয়ার তিন মাস পর্যন্ত ভারতীয় লাইসেন্সের গাড়ি চালানো সম্ভব।

জার্মানি: ভারতের ড্রাইভিং লাইসেন্স থাকলেই গাড়ি চালানো যাবে জার্মানির রাস্তায়। এর সময়সীমা ওই দেশে যাওয়ার ছ'মাস পর্যন্ত।

সুইজারল্যান্ড: এক বছর পর্যন্ত ভারতীয় লাইসেন্সের মেয়াদ থাকে এদেশে। অর্থাৎ দেশ থেকে লাইসেন্স নিয়ে গিয়ে এক বছর যত খুশি গাড়ি চালান সেখানে।

অস্ট্রেলিয়া: নিউ সাউথ ওয়েলস, কুইনসল্যান্ড, সাউথ অস্ট্রেলিয়ায় গাড়ি চালানো যায় ভারতীয় লাইসেন্সে। নর্দান অস্ট্রেলিয়া তিন মাস পর্যন্ত এই সুযোগ দেয়।

নিউজিল্যান্ড: অনুবাদ থাকলে এক বছর পর্যন্ত ব্যবহার করা যায় ভারতীয় লাইসেন্স। অনুবাদটা নিউজিল্যান্ডের ট্রান্সপোর্ট এজেন্সি অনুমোদন দেবে।

আমেরিকা: লাইসেন্সটি ভ্যালিড হতে হবে ও ইংরেজিতে থাকতে হবে। লাইসেন্সে চালকের ছবি ও সই থাকলে, সেই লাইসেন্সে আমেরিকার বেশির ভাগ জায়গাতেই গাড়ি চালানো যাবে।