নয়া চ্যালেঞ্জ, আজ মুখ্যমন্ত্রীর সভাস্থানে নিরাপত্তা দেবে প্রাক্তন জঙ্গিরা


আলিপুরদুয়ার : প্রস্তুত ১৯ জন KLO-র প্রথম সারির প্রাক্তন জঙ্গি। যে কোনও সময়ে ডাকা হতে পারে "অপারেশনে"। অপারেশন বলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাস্থলের নিরাপত্তার দায়িত্ব পালন করা। এভাবেই প্রায় ৯৮ দিন পুলিশের কড়া ট্রেনিং শেষে বদলে গেছে প্রাক্তন KLO জঙ্গিদের জীবন। আলিপুরদুয়ার থানায় সদা সতর্ক রয়েছে তারা। যে কোনও সময় মিলতে পারে ডাক।

গতকাল কোচবিহারে প্রশাসনিক সভা করেছেন মুখ্যমন্ত্রী। আজ করবেন নাগারাকাটায়। সেই সভায় যে পথ দিয়ে মুখ্যমন্ত্রী যাবেন তার নিরাপত্তার দায়িত্বে নিয়োগ করা হতে পারে তাদের। পাশাপাশি, সভাস্থলে নজরদারি চালানো ও নিরাপত্তা দেখভালের দায়িত্বও মিলতে পারে।

চলতি বছর ১২ জুলাই শিলিগুড়ির উত্তরকন্যায় ২১ জন প্রাক্তন KLO জঙ্গির হাতে রাজ্য পুলিশের হোমগার্ড পদের নিয়োগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী। তাদের মধ্যে নিত্যানন্দ দাস ওরফে লিটন এবং লালন দাস ওরফে ভুটিয়া যোগ দেয়নি ট্রেনিং শিবিরে। বাকি ১৯ জনকে নিয়ে ২৩ জুলাই ট্রেনিং শুরু হয়। যা শেষ হয় ২৮ অক্টোবর। ট্রেনিং-এ ছিল KLO-র প্রথম ব্যাচের কমান্ডার-ইন-চিফ মিল্টন বর্মা ওরফে মিহির দাস, ক্যাম্প ম্যানেজার মধুসূদন দাস ওরফে টারজান, লক্ষনাথ দাস ওরফে বিক্রম সহ একাধিক প্রথম সারির প্রাক্তন জঙ্গি। সেখানে থ্রি নট থ্রি বন্দুক চালানোর পাশাপাশি দেওয়া হয় একাধিক প্রশিক্ষণ। 

পুলিশ সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর সফরের সময়ই রাজ্য পুলিশের হোমগার্ড হিসেবে তাদের জীবনের নতুন অধ্যায় শুরু হবে। এছাড়াও, এই সফরে আরও ২১ জন প্রাক্তন KLO জঙ্গির হাতে হোমগার্ড পদের নিয়োগপত্র তুলে দিতে পারেন মুখ্যমন্ত্রী। তাদের মধ্যে চারজন আলিপুরদুয়ার থানা এলাকার, ১৫ জন কুমারগ্রাম ব্লকের ও ২ জন শামুকতলার।