এবার ১ নভেম্বর থেকে সারা দেশজুড়েই চালু হচ্ছে রেলের অনলাইনে অসংরক্ষিত টিকিট কাটার ব্যবস্থা


নয়াদিল্লি: টিকিটের জন্য রেল স্টেশনে দীর্ঘ লাইনে দাঁড়ানোর দিন এবার অতীত হতে চলেছে।  রেলওয়ের ইউটিএস মোবাইল অ্যাপে অসংরক্ষিত টিকিট অনলাইনে কাটার ব্যবস্থা আগামী ১ নভেম্বর থেকেই দেশজুড়ে চালু হচ্ছে। রেলের এক পদস্থ আধিকারিক এ কথা জানিয়েছেন।

এই ব্যবস্থা চার বছর আহে চালু হলেও মুম্বই ছাড়া অন্যত্র যাত্রীদের মধ্যে সাড়া ফেলতে পারেনি। উল্লেখ্য, মুম্বইতেই প্রথম এই ব্যবস্থা চালু হয়েছিল। কারণ, সেখানে প্রচুর যাত্রী লোকাল ট্রেনে যাতায়াত করেন।

মুম্বইয়ের পর দিল্লি-পালওয়াল এবং চেন্নাইতে এই ব্যবস্থা চালু করা হয়েছিল। এখন পর্যন্ত রেলের ১৫ টি জোনে এই ব্যবস্থা চালু হয়েছে। বাকি রয়েছে দুটি জোন-নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে এবং ওয়েস্ট সেন্ট্রাল রেলওয়ে।

দুরপাল্লার যাত্রীরাও এই ব্যবস্থার মাধ্যমে টিকিট কাটতে পারেন।

রেলের পদস্থ আধিকারিক বলেছেন, ইউটিএস মোবাইল অ্যাপ ব্যবহারের জন্য আরও বেশি মানুষকে উত্সাহিত করার চেষ্টা হচ্ছে। ব্যবহারকারীদের সংখ্যা ক্রমশই বাড়ছে। এই অ্যাপের উপযোগিতা মানুষ বুঝতে পারবেন বলে আশাবাদী রেল।

নির্দিষ্ট কিছু জোন অ্যাপের অংশ না হওযায় অনেক যাত্রীই এই অ্যাপের ব্যবহার করতে পারেন না। ওই জোনগুলির অন্তর্ভূক্ত স্টেশনগুলি অ্যাপে নেই। ১ নভেম্বর থেকে সারা দেশেই এই অ্যাপের সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

তিনি আরও বলেছেন, গত চার বছরে ওই অ্যাপের নথিভূক্ত ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪৫ লক্ষ এবং দৈনিক গড়ে ৮৭ হাজার টিকিট কাটা হয়।

ওই অ্যাপ ব্যবহার করতে যাত্রীদের স্টেশন থেকে ২৫ থেকে ৩০ মিটারের দূরত্বের মধ্যে থাকতে হয়। একসঙ্গে এই অ্যাপের মাধ্যমে চারটি টিকিট কাটা যায়।

এই অ্যাপের মাধ্যমে নথিভূক্ত ব্যবহারকারী শুধু টিকিটই নয়, প্ল্যাটফর্ম টিকিট ও মাসিক পাসও কাটতে পারবেন।

এ ধরনের অসংরক্ষিত টিকিট অনলাইনে বিক্রয় থেকে রেল দিনে প্রায় ৪৫ লক্ষ টাকা আয় করে বলেও জানিয়েছেন ওই আধিকারিক।