কলকাতা মেডিক্যাল কলেজে আগুন, আতঙ্কে হুড়োহুড়ি, রাস্তায় নামিয়ে আনা হল রোগীদের

ফার্মেসিতে লাগা আগুন ঘিরে বুধবার সকালে ব্যপক আতঙ্ক তৈরি হয় কলকাতা মে়ডিক্যাল কলেজ হাসপাতালে। সকাল আটটা নাগাদ, হাসপাতালের নিরাপত্তা রক্ষী এবং রোগীর পরিজনরা প্রথম ধোঁয়া দেখতে পান এমসিএইচ বিল্ডিংয়ে।

সেই আগুনের উৎস বোঝার আগেই গাঢ় ধোঁয়া ছড়িয়ে পড়ে গোটা হাসপাতাল জুড়ে। আতঙ্ক শুরু হয়ে যায় রোগী এবং তাঁদের আত্মীয়দের মধ্যে। এমসিএইচ বিল্ডিংয়ে রয়েছে কার্ডিওলজি, আইসিইউ, পুরুষ এবং মহিলাদের মেডিসিন বিভাগের ওয়ার্ড।

হাসপাতালের নিরাপত্তা কর্মীরা প্রথমে আগুন নেভানেোর কাজ শুরু করেন। ঘটনাস্থলে প্রথমে দমকলের চারটি টেন্ডার পৌঁছয়। পরে পরিস্থিতির গুরুত্ব বুঝে আরও ছ'টি টেন্ডার আনা হয়। কিন্তু ততক্ষণে গোটা হাসপাতাল চত্বর প্রচন্ড ধোঁয়াতে ঢেকে যায়। সেই ধোঁয়া বিভিন্ন ওয়ার্ডে ঢোকা শুরু হয়। অসুস্থ হয়ে পড়তে শুরু করেন রোগীরা। এদের অনেকেরই অক্সিজেন চলছিল। তড়িঘড়ি হাসপাতাল কর্মীরা এবং দমকল কর্মীরা সেই সমস্ত রোগীদের একটা বড় অংশকে ওয়ার্ড থেকে নীচে নামিয়ে আনেন। এই কাজে হাতে হাত লাগান রোগীর আত্মীয়রাও।
রোগীদের নামিয়ে আনার সময় অনেক ক্ষেত্রেই পর্যাপ্ত স্ট্রেচারও পাওয়া যায়নি। চাদরে করে রোগীদের নিয়ে আসতে দেখা যায়। তাঁদের খোলা আকাশের তলায় মাটিতে চাদর পেতে রাখা হয়।

প্রাথমিক ভাবে দমকল সূত্রে জানা গিয়েছে, এমসিএইচ বিল্ডিংয়ে কোনও ওষুধের কাউন্টারে আগুন লেগেছে। বেশি ধোঁয়া থাকায় দমকল কর্মীরাও ভেতরে ঢুকতে পারছিলেন না। পরে গ্যাস মাস্ক পরে তাঁরা বিল্ডিংয়ের ভেতরে ঢোকেন। এখনও আগুন নেভানোর কাজ চলছে। ঘটনা স্থলে পৌঁছেছে কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানরাও।