বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেলেন পূজা ধানদা


বুদাপেস্ট: চতুর্থ ভারতীয় মহিলা কুস্তিগীড় হিসাবে বিশ্বচ্যাম্পিয়নশিপে পদক জিতলেন পূজা ধানদা৷ ইউরোপীয়ান চ্যাম্পিয়ন নরওয়ের গ্রেস জেকব বুলেনকে ১০-৭ ব্যবধানে হারিয়ে হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত বিশ্বচ্যাম্পিয়নশিপের ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক গলান ঝোলান ভারতীয় তারকা৷ সেদিক থেকে বিশ্বচ্যাম্পিয়নশিপে ভারতীয় মেয়েদের দীর্ঘ ছ'বছরের পদক খরা কাটালেন পূজা৷

২০০৬ সালে অলকা তোমার প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীড় হিসাবে বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জেতেন৷ পরে ২০১২ সালে গীতা ও ববিতা ফোগত বিশ্বচ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ পদক গলায় ঝোলান৷ এবার পূজার হাত ধরে এল সাফল্য৷

শুধু বিশ্বচ্যাম্পিয়নশিপেই নয়, চলতি বছরে পূজার এটি দ্বিতীয় আন্তর্জাতিক পদক৷ এর আগে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে রুপো জেতেন তিনি৷ তবে গুরুত্বের নিরিখে এখনও পর্যন্ত এটাই পূজার কেরিয়ারের সব থেকে বড় সাফল্য৷ হাঁটুর চোটের জন্য দু'বছর ম্যাটের বাইরে থাকা পূজার নরওয়েন প্রতিপক্ষ ছিলেন অত্যন্ত শক্তিশালী৷ ২০১৪ যুব অলিম্পিকে সোনা জেতা জেকব পূজাকে শুরু থেকেই কড়া টক্কর দেন৷ তবে দুই পর্বে চার পয়েন্টের দু'টি মুভই পদকে এনে দেয় ভারতীয় কুস্তিগীড়কে৷

চলতি বিশ্বচ্যাম্পিয়নশিপে ভারতের এটি দ্বিতীয় পদক৷ ছেলেদের ৬৫ কেজি ফ্রি-স্টাইল বিভাগে বজরং পুনিয়া রুপো জেতেন দেশের হয়ে৷

বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ের পর ২৪ বছর বয়সি পূজা নিজের পরবর্তী লক্ষ্য স্থির করে ফেলেছেন৷ এবার তাঁর লক্ষ অলিম্পিকের পোডিয়ামে ওঠা৷ পূজা বলেন, 'এটা আমার কাছে অত্যন্ত গর্বের মুহূর্ত৷ এই পদক জয়ে আমি দেশকে গর্বিত করতে পেরেছি৷ আমার পরবর্তী লক্ষ্য অলিম্পিক৷ আমি আত্মবিশ্বাসী৷ কয়েকটা জায়গায় আমাকে বাড়তি নজর দিতে হবে৷ আরও কঠোর পরিশ্রম করতে হবে আমাকে৷ যথাযথ প্রস্তুতি নিয়েই আমি ম্যাটে ফিরব৷'