সবরীমালায় অশান্তি : ২০৬১ জনকে গ্রেপ্তার


ত্রিভান্দ্রাম : সুপ্রিম কোর্টের নির্দেশের পরও সবরীমালা মন্দিরে ঢুকতে চাওয়া কয়েকজন মহিলার উপর চড়াও হয় ক্ষিপ্ত আয়াপ্পা ভক্তদের একাংশ। তৈরি হয় অশান্তি, বিশৃঙ্খলা। এই অশান্তি ছড়ানোর ঘটনায় জড়িত থাকার অভিযোগে ২০৬১ জনকে গ্রেপ্তার করল কেরালা পুলিশ। আরও ৪৫২ জনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। এই বিষয়ে কেরালার DGP লোকনাথ বেহেরা বলেন, "আমরা এখনও অনেক জনকে চিহ্নিত করেছি। তাদেরও গ্রেপ্তার করা হবে। আইন অনুযায়ী যা করার আমরা অবশ্যই করব।"

সবরীমালা মন্দিরের প্রথা অনুযায়ী, ১০-৫০ বছর বয়সী কোনও ঋতুমতী মহিলার মন্দিরে প্রবেশের অধিকার নেই। কারণ, ধর্মীয় বিশ্বাস মন্দিরের দেবতা আয়াপ্পাস্বামী চিরকুমার। সম্প্রতি সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, সবরীমালা মন্দিরে সব বয়সের মহিলাদের ঢুকতে দিতে হবে। এই নির্দেশের পরও চলতি মাসের ১৭ তারিখ মন্দির পাঁচদিন খোলা থাকলেও পঞ্চাশের কম বয়সের কোনও মহিলাকে মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি। এনিয়ে অশান্তিও হয়। আগামী মাসের ১৬ তারিখ ফের মন্দির খুলবে। ১২ দিন ধরে চলবে আয়াপ্পাস্বামীর দর্শন।

এছাড়া, গত সপ্তাহে নিলাক্কাল, পাম্বা ও সবরীমালাতে সাংবাদিকদের এবং মহিলাদের ভক্তদের উপর চড়াও হয় বিক্ষোভকারীরা। সেই ঘটনায় জড়িত থাকার সন্দেহে ২১০ বিরুদ্ধে গতকাল লুক আউট নোটিশ জারি করে কেরালা পুলিশ। এই বিষয়ে রাজ্যের প্রতিটি জেলার পুলিশ প্রধানদের কাছে নির্দেশও পাঠানো হয়েছে।

অবসরের আগে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ রায় দেয় ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের প্রবেশাধিকার দিতে হবে সবরীমালা মন্দিরে।