স্যানিটারি ন্যাপকিন এবার মিলবে রেশনে


গরিব ও নিম্নবিত্ত পরিবারের মহিলাদের জন্য রেশন দোকানে স্যানিটারি ন্যাপকিন বিক্রি করার প্রস্তাব দিল কেন্দ্রীয় গণবন্টন মন্ত্রক। সব রাজ্য ও কেন্দ্রশাষিত এলাকার খাদ্য সরবরাহ সচিবের কাছে এই মর্মে প্রস্তাব পাঠিয়েছে কেন্দ্রীয় গণবন্টন মন্ত্রক। মন্ত্রকের প্রস্তাব মূলত, বিপিএল বা অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাদের 'স্বচ্ছ ভারত অভিযান' ও ন্যূনতম স্বাস্থ্যবিধির আওতায় আনার জন্যই এই উদ্যোগ চালু করতে চায় কেন্দ্র।

'জাতীয় স্বাস্থ্য মিশন' প্রকল্পের পাশাপাশি জাতীয় শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সনও এই মর্মে কেন্দ্রীয় গণবন্টন মন্ত্রককে ব্যবস্থা নেওয়ার প্রস্তাব দেয়। সেই প্রস্তাবের উল্লেখ করে কেন্দ্রীয় গণবন্টন মন্ত্রকের প্রধান  সচিব তাঁর চিঠিতে রাজ্যগুলিকে এই প্রস্তাব চালু করার জন্য উদ্যোগ নিতে অনুরোধ জানিয়েছেন। গত ৮ অক্টোবর রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন রাজ্য সরকার ইতিমধ্যেই এই ইস্যুতে একাধিক প্রকল্প চালু করেছে। তবে হরিয়ানা এই ইস্যুতে অন্য রাজ্য থেকে অনেকটাই এগিয়ে। গণবন্টন মন্ত্রকের তথ্য বলছে,  হরিয়ানায় সব রেশন দোকানে এক টাকায় স্যানিটারি ন্যাপকিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মূলত,  বিপিএল তালিকাভুক্ত পরিবারের মহিলাদের স্বাস্থ্যবিধিকে অগ্রাধিকার দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে উপকৃত হচ্ছেন হাজার হাজার গরিব পরিবারের  মহিলা। তবে ভোটের আগে কেন্দ্রের এমন প্রস্তাবকে কেন্দ্র করে ইতিমধ্যেই রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যের বক্তব্য, স্যানিটারি ন্যাপকিন বিক্রি হয় ওষুধের দোকানে। রেশন দোকানে তা বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হলে নির্দিষ্ট ব্যবস্থা করতে হবে। তা ছাড়া এক টাকায় তা বিক্রি করতে গেলে যে উৎপাদন খরচ তার ব্যয়ভার কে বহন করবে?  রেশন দোকান সংগঠনের সর্বভারতীয় সভাপতি বিশ্বম্ভর বসুর বক্তব্য,  "রেশন দোকানে এই ধরনের দ্রব্য বিক্রির পরিকাঠামো নেই। তাই বিক্রির আগে পরিকাঠামো তৈরি করতে হবে।"