২৫ মাসে ২৫ কোটিরও বেশি গ্রাহক! তাক লাগাল মুকেশের রিলায়্যান্স জিও

শিল্পপতি মুকেশ অম্বানী।

মাত্র দু'বছর সময় নিয়েছেন। তার মধ্যেই ভারতে একটি মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থার গোড়াপত্তন করে সেই সংস্থার গ্রাহক-সংখ্যাকে বিশ্বে এক নম্বরে নিয়ে যেতে পেরেছেন বিশিষ্ট শিল্পপতি মুকেশ অম্বানী। ২০১৬ সাল থেকে এখনও পর্যন্ত ২৫ কোটিরও বেশি গ্রাহক হয়েছে অম্বানীর সংস্থা রিলায়্যান্স জিও-র। আর প্রতিটি গ্রাহককেই তারা দিতে পেরেছে ফোর-জি পরিষেবা।

সংস্থা সূত্রে জানানো হয়েছে, ডেটা ব্যবহারের পরিসংখ্যানের নিরিখেও নজির গড়েছে রিলায়্যান্স জিও। ত্রৈমাসিকে ৭৭১ কোটি জিবি। তার ফলে, আমেরিকা ও চিনে মোট যত ডেটা ব্যবহার হয় সেই পরিমামকেও বারত ছাপিয়ে যেতে পেরেছে, জানিয়েছেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত।

জিও আসার আগে ২০১৬ সালে ভারতে যে সব মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থার দাপট ছিল, তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল ভারতী এয়ারটেল। এ দেশে মোট গ্রাহকের ২৪.৮ শতাংশ ছিল ভারতী এয়ারটেলের। তার পরেই ছিল ভোডাফোন ইন্ডিয়া। যার গ্রাহক ছিল দেশে মোট গ্রাহকের ১৯.১ শতাংশ। তার পরেই ছিল আইডিয়া, ১৭ শতাংশ। বিএসএনএল এবং এয়ারসেলের গ্রাহক ছিল যথাক্রমে ৯.৩ এবং ৮.৬ শতাংশ।

সংস্থার এই সাফল্য নিয়ে চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানী বলেছেন, ''জিও-র উদ্দেশ্য ছিল প্রত্যেকের কাছে (এভরিওয়ান) সব কিছু (এভরিথিং) সর্বত্র (এভরিহোয়্যার) পৌঁছে দেওয়া। জিও সেই লক্ষ্যে পৌঁছতে ২৫ মাসেই সফল হয়েছে।''