পুজোর মরশুমে আয়ের রেকর্ড রেলের


কলকাতা: মাত্র চার দিনেই বিপুল আয় করেছে পূর্ব রেলওয়ে। যা সৃষ্টি করেছে এক নয়া রেকর্ড। সৌজন্যে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো।

চার দিন বলতে সপ্তমী থেকে দশমী কিন্তু নয়। চতুর্থী থেকে সপ্তমী। অর্থাৎ শুরুর সময়েই বাজিমাত করেছে রেল। ওই চার দিনে অর্থাৎ অক্টোবর মাসের ১৩ থেকে ১৬ তারিখ পর্যন্ত কেবলমাত্র শিয়ালদহ স্টেশনেই ছয় লক্ষেরও বেশি যাত্রী সমাগম ঘটেছিল। যা কার্যত রেকর্ড।

রেলের তথ্য অনুসারে, ওই চার দিনে শিয়ালদহ স্টেশনে মোট ছয় লক্ষ ১২ হাজার ১৩৬ জন যাত্রী যাতায়াত করেছিল। যা গত বছরের তুলনায় ১২.১ শতাংশ বেশি। গত বছরে ওই চার বিশেষ দিনে শিয়ালদহ স্টেশনের যাত্রী বহন হয়েছিল পাঁচ লক্ষ ৪৬ হাজার ২৬০ জন।

শুধু যাত্রী গেলেই তো হবে না, দরকার টিকিট বিক্রি। না হলে আয় বাড়বে না। শিয়ালদহ স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট বিক্রির হারও বেড়েছে অনেক। গত বছরের থেকে যা ২৭.৯ শতাংশ বেশি। এই বছরের ওই চার দিনে শিয়ালদহ স্টেশনের টিকিট বিক্রি থেকে আয় হয়েছে এক কোটি ১৯ লক্ষ ৮২ হাজার ৪০০ টাকা। যা গত বছরে ছিল ৯৩ লক্ষ ৬৮ হাজার ৩০ টাকা।

সমগ্র শিয়ালদহ বিভাগেও পুজোর মরশুমের প্রথম চার দিনে বেড়েছে যাত্রীদের সংখ্যা। শতাংশের হিসাবে যা গত বছরের থেকে ৯.৪ ভাগ বেশি। গত বছরে সমগ্র শিয়ালদহ ডিভিশনে চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত যাত্রী সংখ্যা ছিল ৬৬ লক্ষ ৪৫ হাজার ৮০০ জন। এই বছরে যা হয়েছে ৭২ লক্ষ ৭২ হাজার ৭৯৬ জন।

একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে টিকিট বিক্রি থেকে আয়ের পরিমাণ। এই বছরে শয়ালদহ ডিভিশনে টিকিট বিক্রি থেকে রেলের আয় হয়েছে ছয় কোটি ৮৯ লক্ষ ৯২ হাজার ৯৯৭ টাকা। একই সময়ে গত বছরে যা ছিল ছয় কোটি ৩৮ লক্ষ ১১ হাজার ২২৬ টাকা। বৃদ্ধির হার ৮.১ শতাংশ।

ঠাকুর দেখতে বেড়িয়ে ভরসা ট্রেন
রেলের পক্ষ থেকে এই পরিসংখ্যান পেশ করে জানানো হয়েছে যে যাত্রীদের অধকাংশই ছিল পুজো মণ্ডপমুখী। অষ্টমী থেকে দশমী বা তার পরের হিসেব ধরলে এই সংখ্যা আরও বাড়বে। সেই বিষয়ে চূড়ান্ত তথ্য এখনও এসে পৌঁছায়নি।