অমৃতসর দুর্ঘটনার জেরে বাতিল ৩৭টি ট্রেন, ১৬টি যাচ্ছে ঘুরপথে


নয়াদিল্লি: গত সন্ধের অমৃতসর ট্রেন দুর্ঘটনার জেরে ৩৭টি ট্রেন বাতিল করেছে রেলওয়ে। এছাড়া ১৬টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। গতকাল এই দুর্ঘটনায় ৬১ জনের মৃত্যু হয়, আহতের সংখ্যা ৭০-এর বেশি।

নর্দার্ন রেলওয়ে জানিয়েছে, ১০টি মেল ও এক্সপ্রেস ট্রেন ও ২৭টি যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে ১৬টি ট্রেন। ১৮টি ট্রেনের যাত্রাপথ ছেঁটে দেওয়া হয়েছে। জলন্ধর ও অমৃতসরের মধ্যে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে আপাতত।

রেল ফের জানিয়ে দিয়েছে, রেল লাইনের ধারে যে রাবণ দহন উৎসব চলছিল সে সম্পর্কে জানানো হয়নি তাদের। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি বলেছেন, অমৃতসর ও মানাওয়ালা স্টেশনের মাঝে দুর্ঘটনা ঘটেছে, কোনও লেভেল ক্রসিংয়ে নয়। রেলের জমির পাশেই কারও ব্যক্তিগত সম্পত্তির ওপর ওই উৎসব চলছিল, রেলের অনুমতিও নেওয়া হয়নি। তিনি বলেছেন, লেভেল ক্রসিংয়ে তাঁদের কর্মী থাকলেও দুটি স্টেশনের মাঝে ট্রেন তার নির্দিষ্ট গতিতে ছোটে, লাইনের ওপর কারও দাঁড়িয়ে থাকার কথা নয়, তাই রেল কর্মীরাও থাকেন না সেখানে।

চালক ইমার্জেন্সি ব্রেক ব্যবহার করলে আরও বড় দুর্ঘটনা ঘটতে পারত বলে তিনি জানিয়েছেন। প্রাথমিক রিপোর্টে জানা যাচ্ছে, চালক ব্রেক কষেছিলেন, ট্রেনের গতিও তুলনামূলকভাবে কমে গিয়েছিল বলে দাবি করেছেন তিনি।