১০ বছরের রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে বুধবার, পারদ এখনও উর্দ্ধমুখী

পুজো শুরু হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। পুজোর কেনাকাটা সারতে এখন ভিড়ে ঠাসাঠাসি কলকাতার রাস্তাঘাট। শহরের রাস্তায় গাড়ির গতিও তাই এখন অনেকটাই কমে এসেছে। কিন্তু পুজোর মরসুমেও প্রচণ্ড গরমে রীতিমতো হাঁসফাঁস অবস্থা আম জনতার। অক্টোবর মাস শুরু হয়ে গেলেও তাপমাত্রা যেন কমতেই চাইছে না!

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গত পরশু, ৩ অক্টোবরের তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। আবহাওয়া দফতরের বিগত দশ বছরের হিসেবে চোখ বুলিয়ে যে তথ্য সামনে এসেছে, তা দেখে চোখ কপালে উঠেছে আবহাওয়াবীদ থেকে আম জনতার। হিসেব বলছে, গত বুধবার ছিল বিগত দশ বছরের তাপমাত্রায় নিরিখে সর্বোচ্চ। এই মুহূর্তে আবহাওয়া দফতর যে পূর্বাভাস দিচ্ছে, তা এই মুহূর্তে স্বস্তির কোনও বার্তা নেই। এই মুহূর্তে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। শরতের বাতাসে যেন আগুন ঝরে পড়ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবারের তাপমাত্রাও ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছোঁয়ার কথা যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। পুজোর মুখে উর্দ্ধমুখী এই তাপমাত্রাই দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে রাজ্যবাসীর কপালে। শরতের তাপমাত্রা এখন বৈশাখের গরমকেও হার মানাচ্ছে।