‘তুমি বাড়াবে, আর আমি কমাব?’ তেলের দাম প্রসঙ্গে কেন্দ্রকে তোপ মমতার

সেস বাবদ যে দশ টাকা বাড়ানো হয়েছিল, সেটা আগে কমাতে হবে। না হলে তিনি কোনও ভাবেই রাজ্যে তেলের দাম কমাবেন না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি রাজ্যগুলিকে তেলের দাম কমানোর আর্জি জানাতেই এ ভাবেই পাল্টা তোপ দাগলেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি লিটার প্রতি পেট্রল, ডিজেলের দাম আড়াই টাকা কমানোর কথা ঘোষণা করেন। সেই সঙ্গে রাজ্যগুলিকে আর্জি জানান, তারাও যেন লিটার প্রতি আড়াই টাকা করে তেলের দাম কমান। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই আর্জি প্রসঙ্গে মমতা বলেন, "তুমি বাড়িয়েছ। আর কমাব আমি? আগেই সেস বাবদ ১০টাকা বাড়িয়েছ। আমি তো কমিয়েছি। তুমি বাড়াবে আর আমি কমাব? আগে ওই ১০ টাকা কমাও। তার পর কথা। আন্তর্জাতিক বাজারে দাম কমছে, তখন তোমার বাজারে দাম বাড়ছে কেন?"তেলের দাম বৃদ্ধি নিয়ে যাঁরা সুর চড়িয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তেলের দাম যখন ৮০ ছুঁই ছুঁই ঠিক সেই সময়ই তিনি এক টাকা দাম কমিয়ে রাজ্যকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন। কেন্দ্র এ বার তেলের দাম কমাতেই ফের চ্যালেঞ্জ ছুড়লেন তিনি। শুধু চ্যালেঞ্জ ছোড়াই নয়, রীতিমতো হুমকির সুরে জানিয়ে দিয়েছেন, রাজ্য কেন্দ্রের আর্জি মানবে না।  

পশ্চিমবঙ্গের পাশাপাশি কেন্দ্রের আর্জিতে সায় দেয়নি কেরল এবং কর্নাটক। তারাও জানিয়ে দিয়েছে, কোনও ভাবেই তেলের দাম কমানো হবে না। তিন রাজ্য তেলের দাম না কমাতে চাইলেও বিজেপি শাসিত এই ১০টি রাজ্য— গুজরাত, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, হরিয়ানা, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশ, অসম,  উত্তরাখণ্ড, অরুণাচলপ্রদেশ এবং ত্রিপুরা  ইতিমধ্যেই কেন্দ্রের আর্জিতে সায় দিয়েছে।