ধর্ম ও জাতপাতের সুড়সুড়ি দিয়ে বাংলায় ক্ষমতায় আসা যায় না : শোভনদেব


কলকাতা : "বাংলার মাটি দুর্জয় ঘাঁটি। ধর্ম ও জাতপাতের সুড়সুড়ি দিয়ে এখানে ক্ষমতায় আসা যায় না।" নাম না করে BJP-কে আক্রমণ শানালেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

দুর্গাপুজো উপলক্ষ্যে গতকাল একটি ম্যাগ্যাজিন প্রকাশ অনুষ্ঠান শেষে শোভনদেববাবু বলেন, "স্বপ্ন দেখতে তো সবাই ভালোবাসে। স্বপ্নে কেউ কেউ নিজেকে দুনিয়ার সম্রাট বলে মনে করে। তার সঙ্গে বাস্তবে কোনও মিল পাওয়া যায় না।" তিনি আরও বলেন, "২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পরও রাজ্যে সবকটি উপনির্বাচনে হেরেছে BJP।" তাঁর কটাক্ষ, "২০১৪ সাল থেকেই BJP স্বপ্ন দেখে আসছে। ওরা স্বপ্নই দেখুক। আমরা নিজেদের কাজ চালিয়ে যাব।"

বিদ্যুৎমন্ত্রীর দাবি, বাংলার মানুষ জানে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর রাজ্যে কীভাবে উন্নয়নের জোয়ার এসেছে। তিনি বলেন, "তৃণমূলের আমলে সমাজের সকল শ্রেণীর মানুষের সার্বিক উন্নয়ন হয়েছে। বাংলায় গরির,মেহনতি মানুষ যেভাবে উপকৃত হয়েছে তার ধারেকাছে ভারতের অন্য কোনও রাজ্যে নেই।" তাঁর দাবি, "মানুষ কাজ চায়। খালি পেটে রাজনীতি হয় না। আমরা যদি সঠিকভাবে মানুষকে পানীয় জল, খাদ্য-বস্ত্র, আচ্ছাদন, কাজ ও প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা দিতে পারি, কারোর ক্ষমতা নেই বাংলার মাটিতে দাঁত ফোটানোর।"

সম্প্রতি দক্ষিণ শহরতলির মহেশতলা সহ একাধিক এলাকায় তৃণমূল ছেড়ে BJP-তে যোগ দিয়েছেন দলীয় কর্মীরা। সে প্রসঙ্গে শোভনদেববাবুর দাবি, এই ঘটনায় তাঁরা মোটেও উদ্বিগ্ন নন। তিনি বলেন, "কেউ চলে গেলে দলের কোনও ক্ষতি হবে না। তৃণমূলের মূল শক্তি মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে দেখেই মানুষ ভোট দেন।"

অপরদিকে, রাজ্যবাসীকে আশ্বস্ত করে বিদ্যুৎমন্ত্রী জানান, দুর্গাপুজোয় বিদ্যুৎ ঘাটতি হবে না। তাঁর কথায়, গোটা দেশেই কয়লার ঘাটতি রয়েছে। ভারত সরকার কয়লা দিচ্ছে না। তাঁর দাবি, দফায় দফায় বিভিন্ন কেন্দ্রীয় কয়লা সরবরাহক সংস্থাগুলির সঙ্গে আলোচনা করে কেটেছে সেই সমস্যা। তিনি বলেন, "ওরা নিশ্চিত করেছে, উৎসবের মরশুমে রাজ্যে পর্যাপ্ত কয়লা সরবরাহ করা হবে।" তবে, তাঁর হুঁশিয়ারি, "পুজো নিয়ে কেউ রাজনীতি করলে তা বরদাস্ত করা হবে না।"