কাশ্মীরে সক্রিয় জইশের ৪ প্রশিক্ষণপ্রাপ্ত স্নাইপার, সতর্ক বাহিনী


জম্মু-কাশ্মীরে মোতায়েন সেনা আধিকারিকদের কপালে নতুন চিন্তার ভাঁজ। পাকিস্তানি সন্ত্রাসবাদী সংগঠনে যুক্ত হয়েছে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত চার স্নাইপার বন্দুকধারী সন্ত্রাসবাদী। গত সেপ্টেম্বর মাস থেকে জইশ-ই-মহম্মদ (JeM)-এ যুক্ত এই চার স্নাইপার সন্ত্রাসবাদী বেশ চিন্তায় ফেলেছে ভূস্বর্গের নিরাপত্তা আধিকারিকদের। 

গোয়েন্দা সূত্রে খবর গত ১৮ সেপ্টেম্বর পুলওয়ামায় এই চার স্নাইপার বন্দুকধারী সন্ত্রাসবাদী ঢুকেছে। মোট দুটি দল ঢুকেছে। যাতে আছে দুজন করে স্নাইপার বন্দুকধারী। যাদের ওপার থেকে মদত যোগাচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসএই। একইসঙ্গে সন্ত্রাসবাদীদের সঙ্গে রয়েছে M-4 কারবাইনের মত উন্নত বন্দুক। যা আফগানিস্তানে মোতায়েন মার্কিন যৌথ বাহিনী ব্যবহার করে। গোয়েন্দাদের অনুমান এই অস্ত্রগুলি হয়তো আফগানিস্তান থেকেই জেইএম-কে সরবরাহ করছে তালিবান সন্ত্রাসবাদী গোষ্ঠী। পাশাপাশি এতে মদত রয়েছে পাকিস্তানি সেনারও।

শুধু স্নাইপার বন্দুক, এম-ফোর কারবাইনেই আটকে নেই জেইএম সন্ত্রাসবাদীরা। তাদের হাতে এসেছে নাইট ভিশন বাইনোকুলার। যা স্নাইপারেও কাজ করে। রয়েছে আরও উন্নতমানের মাবাইল ফোন। নতুন এই স্নাইপার বন্দুক দিয়ে খুব সহজেই ৫০০ থেকে ৬০০ মিটার দুর থেকে নিশানা লাগাতে পারে সন্ত্রাসবাদীরা। এই নতুন সংটের মোকাবিলা করতে প্রস্তুত নিরাপত্তাকর্মীরা বলেও জানানো হয়েছে কাশ্মীর প্রশাসনের তরফে। সেনা ও নিরাপত্তা কর্মীদের জন্য জারি করা হয়েছে বিশেষ গাইড লাইন। দেওয়া হয়েছে উন্নতমানের বুলেট প্র‌ুফ জ্যাকেট ও হেলমেট। প্রয়োজন ছাড়া বাঙ্কার থেকে বেরোতে নিষেধ করা হয়েছে এলওসি-তে মোতায়েন নিরাপত্তা কর্মীদের।