ওড়িশায় পেট্রোলের দামকে ছাপিয়ে গেল ডিজেল


পেট্রোল-ডিজেলে অগ্মিমূল্যের মধ্যেই আজব ঘটনা ঘটল ওড়িশায়। রবিবার সেখানে পেট্রোলের দামকে ছাপিয়ে ডিজেল।

এদিন ওড়িশায় পেট্রোল বিক্রি হয়েছে ৮০.৬৫ টাকা প্রতি লিটার। আর ডিজেল তাকে টপকে বিক্রি হয়েছে ৮০.৭৮ টাকায়। শনিবার ওড়িশায় পেট্রোলের দাম ছিল ৮০.৯০ টাকা ও ডিজেলের দাম ছিল ৮০৯৭ টাকা প্রতি লিটার। দেশে এই ধরনের ঘটনা এই প্রথম।

সাধারণভাবে পেট্রোলের দাম ডিজেলের দাম সব সময় কম থাকে। কারণ ডিজেলের ওপরে ট্যাক্স কম বসানো হয়।

উল্লেখ্য, পেট্রোল-ডিজেলে দাম বৃদ্ধি নিয়ে বেশ বেকায়দায় কেন্দ্রীয় সরকার। বিরোধীদের ক্রমাগত চাপের মুখে পড়ে শেষপর্যন্ত জ্বালানীর ওপরে কর কম করতে বাধ্য হয়েছে কেন্দ্র। গত মাসেই সরকার ঘোষণা করেছে, পেট্রোল ও ডিজেলের ওপর থেকে ২.৫০ টাকা কর কম করা হবে। পাশাপাশি তেল কোম্পানিগুলি কম করবে ২.৫০ টাকা। তার পরেও জ্বালানীর দামে আগুনের আঁচ কম হয়নি।

জ্বালানীর দাম কমানো নিয়ে কেন্দ্র-রাজ্য চাপান উতোর চলছেই। এনিয়ে ওড়িশার অর্থমন্ত্রী শশীভূষণ বেহরা সংবাদমাধ্যমে বলেন, তেলের দাম বৃদ্ধির পেছনে দুটি কারণ থাকতে পারে। হয় তেল কোম্পানিগুলির ওপরে সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই নয়তো দুপক্ষের মধ্যে গোপন বোঝাপড়া রয়েছে। এর জন্য রোজই তেলের দাম বাড়ছে।

অন্যদিকে, তেলের মূল্যবৃদ্ধি নিয়ে রাজ্য সরকারগুলিকেই দুষেছেন কেন্দ্রীয় তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এনিয়ে তাঁর মন্তব্য, ওড়িশা সরকার চড়া হারে কর নেওয়ার জন্যই জ্বালানীর দাম বেড়েছে। সাধারণ মানুষের কাছে মিথ্যে বলছে রাজ্য সরকার।