গোপনে পাকিস্তানে গিয়েছে ইজরায়েলের একটি বিমান!


জেরুজালেম:  ইজরায়েলের একটি বেসরকারি বাণিজ্যিক জেট বিমান তেল আবিব থেকে আম্মান হয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নেমে আবার ইজরায়েলে ফিরে গিয়েছে। এমনটাই চাঞ্চল্যকর দাবি করেছেন ইজরায়েলের এক সাংবাদিক। এমনকি ইজরায়েলের একটি সংবাদমাধ্যমেও এই সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে। যদিও পাকিস্তানের তরফে এই বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে। কিন্তু সরকারি এই ব্যাখ্যায় সন্তুষ্ট নয় পাকিস্তানের বিরোধীদলগুলি।

এই বিষয়ে 'সন্তোষজনক ব্যাখ্যা' দাবি করেছে তারা। এমনটাই পালটা সংবাদ প্রকাশিত হয়েছে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমে। এক টুইটে আমি শাফের দাবি করেন, তেল আবিব থেকে ইসলামাবাদে যাওয়া ওই জেটটি পাকিস্তানের রাজধানীতে প্রায় ১০ ঘন্টা দাঁড়িয়ে করে। ইসলামাবাদে আসার পথে জেটটি কিছুক্ষণের জন্য জর্ডানের রাজধানী আম্মানে নেমেছিল। ওই টুইটে শাফের জিজ্ঞেস করেন, "চলতি সপ্তাহে তেল আবিব থেকে কারা পাকিস্তানে গিয়েছিল?"

এতে বলা হয়, লেজে এম-ইউএলটিআই লেখা বিমানটি ২৪ অক্টোবর স্থানীয় সময় ভোর ৫টা ৪০ মিনিটে ইসলামাবাদে ল্যান্ড করে। প্রায় ১০ ঘন্টা পর বিমানটি ইসলামাবাদ থেকে দক্ষিণ-পশ্চিম দিকে একই পথে আম্মান হয়ে তেল আবিবে ফিরে আসে। গত ২০ বছরের মধ্যে প্রথম ইজরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফর করার একদিন আগে রহস্যময় এই ট্রিপের ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ডন। ওমানে নেতানিয়াহুর সফরের বিষয়টিও গোপন রাখা হয়েছিল। পরে নেতানিয়াহু একটি বৈঠকের ও আম্মানে তাকে অভ্যর্থনা জানানোর ভিডিও টুইট করার পর তার ওমান সফরের কথা প্রকাশ পায়।

ইজরায়েলি কোনও বিমান পাকিস্তানের কোনও বিমানবন্দরে নামেনি বলে দাবি করেছে পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল সংস্থা। রাষ্ট্র হিসেবে ইজরায়েলকে স্বীকৃতি দেয়নি পাকিস্তান। তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কও নেই। জরুরি অবতরণ ছাড়া পাকিস্তানের কোনও বিমানবন্দরে ইজরায়েলি বিমানের নামার কথা নয় বলে জানিয়েছে পাক সংবাদমাধ্যম ডন।