রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত ভারত


রাষ্ট্রসংঘ : রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হল ভারত। এশিয়া প্যাসিফিক ক্যাটেগরিতে ভারত সবচেয়ে বেশি ভোট পেয়েছে। ১৮৮টি ভোট পেয়েছে ভারত। কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজন ছিল ৯৭টি ভোট। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে মানবাধিকার কাউন্সিলের সদস্যপদের কার্যকালের মেয়াদ শুরু হবে। কার্যকালের মেয়াদ তিন বছর।

ভারত এশিয়া প্যাসিফিক ক্যাটেগরিতে নির্বাচিত হয়েছে। এই ক্যাটেগরিতে পাঁচটি আসনের জন্য পাঁচটি দেশই যোগদান করেছিল। ভারত ছাড়া ছিল বাহারিন, ফিজি, বাংলাদেশ, ফিলিপিন্স। 

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন বলেন, "এই জয় আন্তর্জাতিক মহলে ভারতের ভাবমূর্তিকে উন্নীত করবে। ভারতের এই জয়ে সকলেই খুব খুশি। ভারতের সব সমর্থক দেশকে ধন্যবাদ।" 

এর আগে ২০১১ থেকে ২০১৪ সাল ও ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য ছিল ভারত। 

রাষ্ট্রসংঘে মানবাধিকার কাউন্সিলের মোট সদস্যপদ ৪৭। ভৌগোলিক সীমা অনুযায়ী এই কাউন্সিলকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করা হয়েছে। আফ্রিকার দেশগুলির জন্য ১৩টি আসন। এশিয়া প্যাসিফিকের দেশগুলির জন্য ১৩টি আসন, পূর্ব ইউরোপের দেশগুলির জন্য ৬টি আসন, লাতিন অ্যামেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলির জন্য ৮টি আসন ও পশ্চিম ইউরোপের দেশগুলির জন্য রয়েছে সাতটি আসন।