মহিলাদের প্রবেশ ঘিরে থমথমে সবরীমালা, পুলিস প্রহরায় দুর্গ আয়াপ্পার মন্দির


সুপ্রিম কোর্টের নির্দেশে সবরীমালা মন্দিরে এখন সব বয়সের মহিলাদের প্রবেশ অবাধ। কিন্তু মন্দিরে ঢুকতে না দেওয়ার দাবিতে প্রতিবাদ অবস্থানে নেমেছেন কয়েকশো মানুষ।

বছরে মাত্র ১২৭ দিন খোলা থাকে সবরীমালা মন্দির। বুধবার মন্দির খুলেছে। সোমবার তা ফের বন্ধ হয়ে যাবে। ফলে বুধবার দলে দলে মহিলারা আয়াপ্পার এই মন্দিরে আসছেন পুজো দিতে। আর তাদের প্রবেশ আটকাতে আদাজল খেয়ে রাস্তায় নেমেছেন কিছু লোক।

অশান্তির কথা মাথায় রেখে কেরল সরকার ১০০০ পুলিস কর্মী মোতায়েন করেছে। এদের মধ্যে ২০০ মহিলাও রয়েছেন। ওইসব পুলিসকর্মীদের রাখা হয়েছে নিলাক্কাল ও পাম্পা বেস ক্যাম্পের কাছে। ইতিমধ্যেই বিক্ষোভ শুরু হয়ে গিয়েছে পাম্পা বেস ক্যাম্পের কাছে।

বিক্ষোভকারীরা পাম্পা বেসক্যাম্পের একটি জায়গায় বসে আয়াপ্পার মন্ত্র পড়ছেন। তারা বাসা থামিয়ে পূণ্যার্থীদের আটকানোর চেষ্টা করলে পুলিস লাঠিও চালিয়েছে বলে খবর। পুলিস অবশ্য জানিয়েছে মাসিক প্রার্থনার জন্য মন্দির খোলার আগেই মন্দিরমুখী রাস্তাগুলির দখল নেওয়া হয়েছে।

উল্লেখ্য, কেরলের সবরীমালা মন্দিরে এতদিন ১০-৫০ বছরের মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ছিল। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশে তা উঠে যায়। মন্দির কমিটির দাবি, সবরীমালা মন্দিরের দেবতা আয়াপ্পা চির কুমার। তাঁর মন্দিরে রজঃশীলা মহিলারা ঢুকলে তা অশুচি হয়ে যাবে।

এদিকে সুপ্রিম কোর্টের ওই রায়ের বিরুদ্ধেই প্রতিবাদ শুরু হয়েছে। প্রতিবাদকারীরা আজ মন্দিরগামী রাস্তায় বসে পড়েছেন। গতকাল তারা বাস থেকে মহিলাদের নামিয়ে দেন। সবেমিলিয়ে থমথমে সবরীমালা চত্বর।