না বলে পৃথ্বীর ছবি ব্যবহার করায় দিতে হবে ১ কোটি, আইনি নোটিশ পেল সুইগি, ফ্রিচার্জ


প্রথমে না বলে ছবি নেওয়া। তারপর সেই ছবি ব্যবসায়িক স্বার্থে ব্যবহার করার সাহস দেখানো! সুইগি, ফ্রিচার্জ–কে উচিত শিক্ষা দিল পৃথ্বি শ–র মার্কেটিং দল বেসলাইন ভেনচারস।

কোনও অনুমতি না নিয়েই রাজকোটে অভিষেক টেস্টে শতরান করা পৃথ্বীর ছবি দিয়ে বিজ্ঞাপন তৈরি করায় সুইগি ও ফ্রিচার্জের কাছে ১ কোটি টাকা দাবি করল বেসলাইন ভেনচারস। দুই সংস্থাকেই পাঠানো হয়েছে আইনি নোটিস।

শচীনের পরেই ভারতের দ্বিতীয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্টে শতরান করেছেন পৃথ্বী। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আক্রমণাত্মক ইনিংস খেলেন তিনি।

পৃথ্বির এই অনবদ্য ইনিংসের পরই সুইগি, ফ্রিচার্জের মতো ব্যবসায়িক সংস্থা তাঁর ছবি ব্যবহার করে বিজ্ঞাপন তৈরি করে এবং সেগুলো সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করে। বিষয়টি নজরে আসতেই তড়িঘড়ি পদক্ষেপ নেয় পৃথ্বির মার্কেটিং দল। বেসলাইন ভেনচারস এর দাবি সুইগি, ফ্রিচার্জের মতো ব্যবসায়িক সংস্থাগুলো ১৯৯৬ সালের ট্রেডমার্ক আইন লঙ্ঘন করেছে। সেই মর্মেই তাদের কাছে ১ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে নোটিস পাঠিয়েছে পৃথ্বি শ–র মার্কেটিং দল। অবশ্য আইনি নোটিশ পাওয়ার পরেই বিজ্ঞাপন থেকে পৃথ্বীর ছবি সরিয়ে নিয়েছে সুইগি এবং ফ্রিচার্জ। ডিলিট করে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায় করা পোস্টও। গোটা বিষয়টি খতিয়ে দেখছে মুম্বই পুলিস।