সব জেলায় মদের দোকান খুলবে রাজ্য সরকার

কলকাতা : রাজ্যের সব জেলায় মদের দোকান খোলার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আয় বাড়াতেই এই সিদ্ধান্ত বলে নবান্ন সূত্রে খবর। রাজ্য সরকারের আবগারি দপ্তর থেকে এই বিষয়ে প্রয়োজনীয় তথ্য প্রত্যেক জেলার প্রশাসনের কাছে পাঠিয়ে দেওয়া হবে বল জানা গেছে।

মদের দোকান খুলতে ইচ্ছুক ব্যক্তি জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করলে সেখান থেকেই যাবতীয় তথ্য পেয়ে যাবেন। যদিও বিরোধীরা এই সিদ্ধান্তের জন্য কটাক্ষ করতে ছাড়েনি রাজ্য সরকারকে।

CPI(M) সংসদ মহম্মদ সেলিম বলেন, "যুব সমাজকে নেশায় বুঁদ করে রাখতে রাজ্য সরকারের এই পরিকল্পনা। জেলায় জেলায় যাদের এই মদ বিক্রির অনুমোদন দেওয়া হবে তারা সব শাসকদলের ঘনিষ্ঠ। এখানেও এই রাজ্যের সরকার পাইয়ে দেওয়ার রাজনীতি করছে। রাজ্যে কোনও কর্মসংস্থান নেই। চাকরি নেই। বেকারত্বের সংখ্যা বাড়ছে। বেকারদের নেশায় আসক্ত করানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।"

কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্যও কটাক্ষ করে বলেন, "আমরা রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। বাংলার মানুষ এর প্রতিবাদ করবে। কেন প্রাইমারি স্কুল না হয়ে মদের দোকান হচ্ছে, কেন BT কলেজ না হয়ে মদের দোকান হচ্ছে, কেন বেকারের কর্মসংস্থান না হয়ে, শিল্প স্থাপন না হয়ে মদের দোকান হচ্ছে? আমরা রাজ্য সরকারকে ধিক্কার জানাচ্ছি। বাংলার সর্বনাশের এইটুকুই হয়তো বাকি ছিল। রাজ্য সরকারের এই উদ্যোগকে আমরা কোনও মতে সমর্থন করি না।"

অন্যদিকে প্রশাসন সূত্রে জানা গেছে, পাহাড় থেকে জঙ্গলমহল সর্বত্রই ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে মদের দোকানের বন্দোবস্ত করে দেওয়া হবে। সূত্রের আরও খবর, রাজ্য সরকার মনে করছে এতে কিছু হলেও বেকারত্বের সংখ্যা কমবে।