সপ্তম বেতন কমিশন মেনে নিলেন মুখ্যমন্ত্রী


নয়াদিল্লিঃ  সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী নুন্যতম বেতন বৃদ্ধি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার। যা নিয়ে ক্রমশ ক্ষোভ বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে। এই বিষয়ে কেন্দ্র সিদ্ধান্ত নিলে ৫০ লক্ষ্যের বেশি সরকারি উপকৃত হবে। যদিও মনে করা হচ্ছে পুজোর পরেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। কারণ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। আর তার আগেই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার।

যদিও এর মধ্যে একাধিক রাজ্য সপ্তম বেতন কমিশন গঠন থেকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। সেই তালিকায় উত্তরপ্রদেশ সরকার সহ একাধিক রাজ্য রয়েছে। যদিও পশ্চিমবঙ্গে এখনও কোনও ব্যবস্থা নেয়নি এই বিষয়ে। যা নিয়ে ক্ষোভ রয়েছে রাজ্য সরকারি কর্মীদের। যদিও প্রতিবেশি রাজ্য ওডিশা সপ্তম বেতন কমিশন নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে।

ইতিমধ্যে শিক্ষকদের জন্যে সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেছে ওডিশা সরকার। ফলে ব্লক শিক্ষক সবারই বেতন বাড়তে চলেছে। খব শীঘ্রই তা কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি লক্ষাধিক ব্লক শিক্ষক।

অন্যদিকে উত্তরপ্রদেশ সরকার তাদের কর্মীদের জন্যে ডিএ ঘোষণা করতে চলেছে। এই মাসেই ডিএ ঘোষণা করা হতে পারে। একই সঙ্গে দিওয়ালির বোনাস দিতে পারে যোগী সরকার। রাজ্যের এই সিদ্ধান্তে উপকৃত হবেন লক্ষাধিক রাজ্য সরকারি কর্মী। পাশাপাশি হরিয়ানা সরকারও কর্মীদের জন্যে ডিএ ঘোষণা করছে। ২শতাংশ ডিএ ঘোষণা করা হতে পারে । ১ লা জুলাই থেকে তা কার্যকর হবে বলে জানা গিয়েছে।