ইরানে আটকে রাজ্যের ১২


হুগলি : ইরানে গিয়ে আটকে পড়েছে এরাজ্যের ১২ জন যুবক। সোনার গয়না তৈরির কারখানাগুলি বন্ধ হয়ে যাওয়াতেই বিপাকে পড়েছে তারা।

আট মাস আগে ইরানের চাঁপাহারে গিয়েছিল হুগলির পাণ্ডুয়ার পাঁচজন সহ ১২ জন। এরা সকলেই ইরানে সোনার কাজ করতে গিয়েছিল। এখন টাকার অভাব ও সরকারি সাহায্যের আশায় দিন গুনছে তারা।

আট মাস আগে কোটালপুরের শেখ গিয়াসউদ্দিন নামে এক যুবক বাকি যুবকদের সোনার কাজের জন্য ইরানে নিয়ে যায়। তিনমাস আগে হঠাৎই সোনার কাজ বন্ধ হয়ে যায়। মালিকপক্ষ কোনও কিছু না জানিয়ে বন্ধ করার ফলে বিপদে পড়ে ১২ জন ভারতীয়। মালিকের কাছে টাকা না পাওয়ায় আর্থিকভাবে সমস্যায় পড়ে তারা। অভিযোগ, বর্তমানে পাসপোর্ট আটকে রেখেছে মালিকপক্ষ। এর ফলে বিপদে পড়েছে পাণ্ডুয়ার শেখ রহিম আলি, শেখ গিয়াসউদ্দিন, সইদুল ইসলাম ও সাইফুল হাসানরা।

রহিমের বাবা আজ়হার আলি বলেন, "সরকার আমার ছেলেকে ফিরিয়ে আনুক। কী পরিস্থিতির মধ্যে আছে বুঝতে পারছি না। আমি ও আমার পরিবার প্রচণ্ড ভয়ে আছি। এই অবস্থায় কী করব নিজেরাই জানি না। ফোনে এক বার কথা হয়েছে। কিছু টাকার আশায় ছেলে ওখানে গিয়েছিল। কিন্তু, কম্পানি বন্ধের ফলে মাইনের টাকা দেওয়াও বন্ধ করে দিয়েছে। ভারতে ফেরার টাকাও দিচ্ছে না। আমার ছেলে এখন সমস্যায় পড়েছে। আমার ছেলে ছাড়াও অনেকেই আছে। তারাও এখন একই পরিস্থিতির মুখে পড়ছে।

যুবকদের তরফে ভারতীয় দূতাবাসে খবর দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে।