‌অমৃতসরের বিপত্তি ট্রেন দুর্ঘটনা নয়, তাই ক্ষতিপূরণ দেবে না রেল


অমৃতসরে যে ঘটনা ঘটেছে তাতে রেলের কোনও দোষ বা দায় কোনওটাই নেই। কাজেই রেল এই নিয়ে আলাদা করে কোনও তদন্ত করবে না। এবং মৃত এবং আহতদের ক্ষতিপূরণ দেওয়ারও কোনও প্রশ্ন নেই। সাফ জানিয়েদিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী মনোজ সিন্‌হা। তিনি দাবি করেছেন, কোথায় ট্রেন ধীরে চালাতে হবে, কোথায় ট্রেন দ্রুত চলবে সেটা চালক খুব ভাল করে জানেন। সেখানে বিপত্তি হয়েছে সেখানে একটি বাঁক আছে তাই ভিড় বুঝতে পারেননি চালক। সেটা বোঝা সম্ভবও নয়। কারণ ট্রেন সবসময় ধীরে চালানো সম্ভব নয়। গতিই ট্রেন সফরের মূল মন্ত্র। জানিয়ে দিয়েছেন রেলমন্ত্রী।

রেল লাইনের ধাকে এই ধরনের উৎসব অনুষ্ঠানের আয়োজন করা বাসিন্দাদের উচিত হয়নি বলে অভিযোগ করেছেন তিনি। মানুষই এই ধরনের দুর্ঘটনার জন্য দায়ী। অমৃতসরের দুর্ঘটনার জন্য রেল যে কোনও মতেই দায়ী নয় তা স্পষ্ট করে দিয়েছেন তাঁরা।

রেলের দাবি সেই মুহূর্তে এমার্জেন্সি ব্রেক দিলেও কাজ হত না। পুরো রেল লাইন অন্ধকার ছিল। চালক বুঝতেই পারেননি সেখানে এই পরিমাণ লোক ভিড় করছিল। এদিকে গতকালের দুর্ঘটনায় মৃত ১৩ বছরের কিশোরের পরিবার অমৃতসর–জলন্ধর জাতীয় সড়ক অবরুদ্ধ করে রেলের কাছে ক্ষতিপূরণের দাবি জানাতে থাকে। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি বিবৃতি জারি করে জানিয়েছেন, রেল লাইনের ধারে যে রাবণ দহনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তা জানানো হয়নি সংশ্লীষ্ট রেল কর্তৃপক্ষকে। তাছাড়া লেভেল ক্রসিংয়ের কাছে লোক থাকে। সেখানে দুর্ঘটনাটি ঘটেছিল সেটা লেভেল ক্রসিংও নয়।