মাঝেরহাটের লেভেল ক্রসিং চালু রাখতে শিয়ালদা দক্ষিণ-বজবজ শাখায় বাতিল ২২টি ট্রেন


একদিকে স্বস্তি, অন্যদিকে বিড়ম্বনা। একদিকে যখন শুক্রবার থেকে খুলে যাচ্ছে মাঝেরহাটের বিকল্প রাস্তা। অন্যদিকে তখন এদিন থেকেই শিয়ালদা দক্ষিণ-বজবজ শাখায় বাতিল করা হল একাধিক ট্রেন।

পূর্ব রেলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, নিউ আলিপুর ও মাঝেরহাট জংশনের মাঝে একটি নতুন লেভেল ক্রসিং চালু হয়েছে। এখন থেকে দক্ষিণ কলকাতার সঙ্গে মধ্য-উত্তর কলকাতার মধ্যে যান চলাচলের ক্ষেত্রে বিকল্প পথ হিসেবে ব্যহার করা হবে এই লেভেল ক্রসিং। আর তাই নির্দিষ্ট সময় অন্তর অন্তর যান চলাচলের জন্য লেভেল ক্রসিংটি খুলে রাখতে হবে। ফলে নির্বিঘ্নে যান চলাচলের জন্যই তাই বেশ কিছু ট্রেন বাতিলর করার সিদ্ধান্ত নিয়েছে রেল। পাশাপাশি বেশ কিছু ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

পরিবর্তিত সূচিতে দেখা যাচ্ছে, শিয়ালদা দক্ষিণ-বজবজ শাখায় এখন থেকে ৭০টির বদলে ৫২টি ট্রেন চলবে।

প্রসঙ্গত, মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের ৩৬ দিনের মাথায় চালু  চালু হচ্ছে বিকল্প রাস্তা। আজ থেকেই চালু হচ্ছে লেভেল ক্রসিং ও বেইলি ব্রিজ। মাঝেরহাট সেতু ভাঙার পর রেকর্ড সময়ে নতুন রাস্তা তৈরি করে ফেলেছে পূর্ত দফতর। মাত্র ২০ দিনে তৈরি হয়েছে রাস্তাটি। নতুন একটি ব্রিজ বসানো ও অ্যাপ্রোচ রাস্তা তৈরি করা সবই তৈরি হয়েছে এই সময়ে। আপাতত ছোটো গাড়ি চলাচল করবে নতুন রাস্তাটি দিয়ে। একইসঙ্গে পাশাপাশি দুটি বেইলি ব্রিজ বসানো হয়েছে। প্রতিটি ব্রিজের দৈর্ঘ্য ২৫ মিটার। এই দুয়ের মাধ্যমে যোগাযোগ সমস্যা অনেকটাই মিটবে বলে আশা পূর্ত দফতরের।

মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ার পর দক্ষিণ কলকাতায় লাইফলাইনকে ছন্দে ফেরানো ছিল পূর্ত দফতরের কাছে একটি বড় চ্যালেঞ্জ। আর সেটাই ২০ দিনের মধ্যে করে দেখিয়েছে পূর্ত দফতর। লেভেল ক্রসিং এলাকায় একটি সিগন্যাল পোস্ট ছিল। মাত্র ৭ দিনের মধ্যে সেই সিগন্যাল পোস্টটি সরিয়ে উল্লেখযোগ্য কাজ করেছে রেলও।