রাজনীতি করেও কেন নেতাজিকে সম্মান জানায়নি কংগ্রেস?, প্রশ্ন জয় বন্দোপাধ্যায়ের


কলকাতা: নেতাজি সুভাষ চন্দ্র বোসকে স্বাধীন দেশের প্রথম প্রধানমন্ত্রীর বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার নেতাজি পরিচালিত আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি পালন করেছেন প্রধানমন্ত্রী। লালকেল্লায় প্রথা ভেঙে উত্তোলন করেছেন জাতীয় পতাকা। ভাষণ দিয়েছেন জাতির উদ্দেশ্যে।

প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে আক্রমণ করেছে বিরোধী শিবির। লোকসভা নির্বাচনের আগে নেতাজিকে নিয়ে রাজনীতি করার অভিযোগ তুলেছে কংগ্রেস। একই সুর শোনা গিয়েছে বাম এবং তৃণমূলের গলাতেও।

বিরোধী শিবিরের আক্রমণের জবাবে মুখ খুলেছেন কেন্দ্রের শাসক ভারতীয় জনতা পার্টির জাতীয় কার্যনির্বাহী কমিটির সদস্য জয় বন্দ্যোপাধ্যায়। কার্যত বিরোধীদের অভিযোগ মেনে নিয়েছেন তিনি। একই সঙ্গে পালটা আক্রমণ করেছেন সকল বিরোধীদের উদ্দেশ্যে। "নেতাজিকে সম্মান জানাতে এই রাজনীতিটাও কেন আগে কেউ করেনি?" প্রশ্ন তুলেছেন জয়।

নেতাজি পরিচালিত আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তির দিনে নাম উল্লেখ না করে গান্ধি পরিবারকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন যে একটি বিশেষ পরিবারকে গুরুত্ব দিতে গিয়ে নেতাজিকে গুরুত্ব দেওয়া হয়নি। এই প্রসঙ্গে জয় বন্দ্যোপাধ্যায় বলেছেন, "রাজনৈতিক স্বার্থেও যদি কংগ্রেস নেতাজি সুভাষ চন্দ্র বোসকে গুরুত্ব দিত। তাহলে সেটাও নেতাজিকে সম্মান জানান হতো।"

কিন্তু তা করা হয়নি বলে আক্ষেপ করেছেন জয়। তিনি আরও জানিয়েছেন যে মহাত্মা গান্ধী দেশ ভাগ করে স্বাধীনতা এনেছিলেন। অনেক হিংসা এবং চোখের জলের উপরে দাঁড়িয়ে দেশ স্বাধীন হয়েছিল। জয়ের দাবি, "নেতাজি কখনই এমন স্বাধীনতা চাননি। তিনি কখনই দেশ ভাগ হতে দিতেন না। কারণ নেতাজি ভেদাভেদে বিশ্বাসী ছিলেন না।" একই সঙ্গে মহাত্মা গান্ধীকে আক্রমণ করে জয় আরও বলেছেন, "অহিংসার পথে লড়াই হয় না।"